সকল মেনু

অবকাশ শেষে সুপ্রিমকোর্ট খুলছে আজ

high-court_41737আদালত প্রতিবেদক: দীর্ঘ ৫১ দিন ছুটি ও অবকাশ শেষে আজ রবিবার থেকে সুপ্রিমকোর্ট খুলছে। আজ থেকে সুপ্রিমকোর্টে নিয়মিত বিচারিক কার্যক্রম শুরু হবে। বিচারপ্রার্থী, আইনজীবী ও সংশ্লিষ্টদের আগমনে আবারও মূখরিত হবে সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট অঙ্গন। এদিকে সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের ২৮টি বেঞ্চ পুর্নগঠন করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা। ২৭ অক্টোবর এ বিষয়ে জারি করা একটি বিজ্ঞপ্তি সুপ্রিমকোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে। সুনিদির্ষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্টের ২৮টি বেঞ্চ পুর্নগঠন করা হয়। আজ সকাল সাড়ে ১০টা থেকে পুনর্গঠিত বেঞ্চগুলোতে বিচারকাজ শুরু হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।
গত ৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ২৭ অক্টোবর পর্যন্ত সাপ্তাহিক ছুটি, ঈদ-উল-আযহা, দূর্গাপূজাসহ সরকার ঘোষিত ছুটি এবং কোর্টের অবকাশের ফলে সর্বোচ্চ আদালতে নিয়ামিত বিচারিক কার্যক্রম বন্ধ ছিল। তবে এ সময়ে জরুরী বিষয় নিস্পত্তির জন্য সুপ্রিমকোর্টের উভয় বিভাগে অবকাশকালীন বেঞ্চ ছিল। প্রধান বিচারপতি এসকে সিনহা বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্ট বিভাগে অবকাশকালীন বিভিন্ন বেঞ্চ গঠন করে দেন। আপিল বিভাগের চেম্বার কোর্টে তারিখ ও সময় নির্ধারণ করে দিয়ে আদালত নির্ধারণ করে দেয়া হয়। এ সময় উভয় বিভাগে বেশ কিছু মামলায় আদেশও হয়েছে।
অবকাশকালীন ছুটি শেষে আজ প্রধান বিচারপতি ও সুপ্রিমকোর্টের উভয় বিভাগের বিচারপতিগণ এটর্নি জেনারেল, সুপ্রিমকোর্ট বার-এর সভাপতি-সম্পাদক ও বিজ্ঞ আইনজীবীদের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন। সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সৌজন্য সাক্ষাত অনুষ্ঠানে সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন। এতে বলা হয়, অবকাশকালীন ছুটির পর প্রথম কার্যদিবস রবিবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সুপ্রিমকোর্টের মূল ভবনের ভেতরে লনে এ সৌজন্য সাক্ষাত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top