সকল মেনু

সুন্দরবন থেকে বাংলা-উর্দু কোডে জঙ্গি সিগন্যাল!

radio-terrorist_40474হটনিউজ২৪বিডি.কম : বাংলাদেশ সীমান্তবর্তী অঞ্চলে ধরা পড়ল সন্দেহজনক রেডিও সিগন্যাল। গত কয়েক মাস ধরে বাংলা ও উর্দু কোডে ওই সিগন্যাল ধরা পড়ছে। যাতে ঘুম হারাম ভারতের বিএসএফ জওয়ানদের। কোনও এক অদ্ভুত ভাষায় যোগাযোগ চালাচ্ছে জঙ্গিরা, এমনটাই ধারনা করছে তারা। যার জন্য ভারত কড়া নজরদারি চালাতে সীমান্তে বসিয়েছে হ্যাম রেডিও। আর তাতেই ধরা পড়ছে এসব সন্দেহজনক সিগন্যাল।

গত জুন মাসে প্রথম নজরে আসে বিষয়টি। হ্যাম রেডিও অপারেটররা জানান, অদ্ভুত রেডিও সিগন্যাল পাওয়া গেছে। বাংলা ও উর্দু কোডে বসিরহাট ও সুন্দরবন থেকে রহস্যজনক রেডিও সিগন্যালের সূত্র পাওয়া গেছে। এই ঘটনায় সন্দেহের উদ্রেক হওয়ায় তারা পুরো বিষয়টি ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে জানিয়েছে। এ বিষয়ে ভারতের কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়কে একটি চিঠিও পাঠিয়েছে বিএসএফ। ইন্টারন্যাশনাল মনিটরিং সেন্টারে (রেডিও) তাদের ডেকে পাঠানো হয় ও সিগন্যালগুলো ট্র্যাক করতে বলা হয়। বর্তমানে প্রায় ২৩ জন হ্যাম রেডিও অপারেটর ২৪ ঘণ্টা নজর রেখে ওই সিগন্যালগুলো ট্র্যাক করার চেষ্টা করছে।

বেঙ্গল অ্যামেচার রেডিও ক্লাবের সেক্রেটারি অম্বরিশ নাগ বিশ্বাস জানিয়েছেন, ‘ঘটনাটা অত্যন্ত সন্দেহজনক। কারণ যখনই ওইসব সন্দেহভাজন রেডিও ব্যবহারকারীদের ট্র্যাক করার জন্য কথা বলার চেষ্টা হয়েছে, তখনই তারা কথা বন্ধ করে দেয়। বেশ কিছুক্ষণ পর তারা বাংলা ও উর্দু কোড ল্যাঙ্গোয়েজে কথা বলতে শুরু করে। পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি আরও জানান, ‘যারা এই রেডিওর মাধ্যমে কথা বলছে তাদের কথায় বাংলাদেশি টান রয়েছে। জুন মাস থেকে শুরু করে দুর্গা পূজা পর্যন্ত এইসব কথোপকথন শোনা গেছে। আপাতত ওইসব সিগন্যাল কোথা থেকে পাওয়া যাচ্ছে, তা তদন্ত করে দেখা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top