সকল মেনু

জেএসসি-জেডিসি পরীক্ষা যথাসময়েই অনুষ্ঠিত হবে : শিক্ষামন্ত্রী

nahid_40425হটনিউজ২৪বিডি.কম : শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষা যথাসময়েই অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সময় নিয়ে বিভ্রান্তির কোনো কারণ নেই। আজ রবিবার বেলা ১১টায় শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান।

হঠাৎ করে দায়িত্ব পাওয়ায় জেএসসি ও জেডিসি পরীক্ষা নিতে কিছুটা চাপ হবে জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংশ্লিষ্ট সবার উদ্দেশে বলেন, এ পরীক্ষা নিয়ে আপনারা দ্বিধাদ্বন্দ্ব বা অনিশ্চয়তার মধ্যে থাকবেন না। অন্যান্যবার যেভাবে পরীক্ষা হয় এবারো সেভাবে হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রস্তুতি নিয়েও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় হুট করে এবারের জেএসসি-জেডিসি পরীক্ষার দায়িত্ব ছেড়ে দেয়ায় নিজেদের অবস্থান জানাতে এই সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আজ রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী আরো বলেন, তাদের (প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়) অনভিজ্ঞতার কারণেই এই সংকটের সৃষ্টি হয়েছে। আমরা বাকি সময়ের মধ্যেই প্রস্তুতি সম্পন্ন করে পরীক্ষা আয়োজন করতে পারব।

আগামী ১ থেকে ১৭ নভেম্বর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সূচি নির্ধারিত আছে।
অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা নিতে বোর্ডগুলো প্রস্তুত রয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের মন্ত্রণালয়ও সম্পূর্ণ প্রস্তুত। তবে এটা ঠিক যে আমাদের চাপ বেশি পড়বে।

পরীক্ষার মাত্র ১০ দিন বাকি থাকতে গত বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার জানান, প্রাথমিক শিক্ষার স্তর অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত না হওয়ার সিদ্ধান্ত এখনো বাস্তবায়িত না হওয়ায় এবারের জেএসসি-জেডিসি পরীক্ষার দায়িত্ব তার মন্ত্রণালয় নেবে না।

মন্ত্রী সেদিন বলেন, জেএসসি-জেডিসি পরীক্ষা আয়োজনের দায়িত্ব শিক্ষা মন্ত্রণালয়কেই নিতে হবে। কারণ এই পরীক্ষা গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে নিতে হলে মন্ত্রিসভার সিদ্ধান্ত লাগবে।

এ বিষয়ে নাহিদ বলেন, কেন তারা (গণশিক্ষা মন্ত্রণালয়) এই সিদ্ধান্ত নিল তা নিয়ে এখনো কথা বলার সুযোগ হয়নি, তাদের সঙ্গে কথা বলব।
তিনি বলেন, কেউ যেন কোনোভাবেই প্রশ্ন ফাঁসের চেষ্টা না করেন। বিভ্রান্তি সৃষ্টির জন্যও মিথ্যা অপপ্রচার করে শিক্ষার্থীদের বিভ্রান্ত করবেন না। পরীক্ষা শান্তিপূর্ণভাবে নকলমুক্ত পরিবেশে হবে।

এ বছর দেশের ২ হাজার ৭৩৪টি কেন্দ্রে ২৪ লাখ ১০ হাজার ১৫ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় বসবে। এর মধ্যে ১১ লাখ ২৩ হাজার ১৬২ জান ছাত্র এবং ১২ লাখ ৮৬ হাজার ৮৫৩ জন ছাত্রী।

৮ বোর্ডের অধীনে এবার জেএসসিতে ২০ লাখ ৩৫ হাজার ৫৩৪ জন এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৩ লাখ ৭৪ হাজার ৪৭২ জন পরীক্ষা দেবে বলে জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষা সচিব সোহরাব হোসোইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক এস এম ওয়াহিদুজ্জামান ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top