ঢাকা প্রধান খবর

অসাংবিধানিক শাসকদের ব্যাপারে সতর্ক থাকবেন-প্রধানমন্ত্রী

images (4)হটনিউজ২৪বিডি.কম,নিজস্ব প্রতিবেদক,ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেলা প্রশাসকদের উদ্দেশ্যে বলেছেন, পঁচাত্তরে হত্যা-ক্যুর মাধ্যমে ক্ষমতার পালাবদল শুরু হওয়ার পর দেশে কখনোই ক্ষমতার হস্তান্তর সুষ্ঠু হয়নি। আর যেনো দেশে কোনো অসাংবিধানিক শাসক ক্ষমতায় না আসতে পারে সেজন্য সতর্ক থাকতে হবে।
প্রধানমন্ত্রী মঙ্গলবার তাঁর কার্যালয়ের শাপলা হলে জেলা প্রশাসকদের (ডিসি) তিনদিন ব্যাপী সম্মেলনের উদ্বোধন করেন।
জনপ্রতিনিধিদের সঙ্গে একাত্ম হয়ে কাজ করার উপর গুরত্ব দিয়ে প্রধানমন্ত্রী ১৭টি বিষয়ে বিশেষভাবে দৃষ্টি দেওয়ার জন্য জেলা প্রশাসকদের নির্দেশন দেন।
নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, অন্যান্য গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন হয়, বাংলাদেশেও সেভাবেই আগামী জাতীয় সংসদ নির্বাচন হবে।
গণতান্ত্রিক ব্যবস্থা প্রসঙ্গে তিনি আরও বলেন, মিলিটারি এবং মিলিটারি ব্যাকড সরকারের জাঁতাকলে মানুষ নিষ্পেষিত হয়েছে।
গণতান্ত্রিক ব্যবস্থাকে সুদৃঢ় করতে হলে আমাদের এ জাঁতাকল থেকে বেরিয়ে আসতে হবে। এ জন্য কোন অনির্বাচিত ব্যক্তির হাতে ক্ষমতা ছেড়ে দেওয়া যাবে না।
তিনি বলেন, ‘বর্তমান সরকারের সময়ে জাতীয় সংসদের উপ-নির্বাচন থেকে শুরু করে স্থানীয় সরকার পর্যায়ে পাঁচ হাজার ৬৪৪টি নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। কোনো নির্বাচনে হস্তক্ষেপ করিনি।’
জেলা প্রশাসকদের ত্যাগ ও সেবার মনোভাব নিয়ে কাজ করার আহবান জানিয়ে প্রধনমন্ত্রী আরও বলেন, ‘বহুবিধ জনকল্যাণমুখী কাজের মধ্যে কিছু বিষয়ের প্রতি বিশেষভাবে লক্ষ্য রাখতে আপনাদের প্রতি আহবান জানাচ্ছি।’
তৃণমূলে সুশাসন প্রতিষ্ঠায় জনপ্রতিনিধিদের সঙ্গে একাত্ম হয়ে কাজ করা; সরকারি সেবা গ্রহণে সাধারণ মানুষের হয়রানি বন্ধ; নারী ও শিশু নির্যাতন ও পাচার, মাদকদ্রব্যের অপব্যবহার রোধ, যৌতুক, ইভটিজিং ও বাল্যবিবাহের মতো ‘সামাজিক ব্যাধির’ বিস্তার রোধ; প্রতিবন্ধী ও পিছিয়ে থাকা জনগোষ্ঠীর কল্যাণ; জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নে ডিসিদের বেশি মনোযোগ দিতে বলেন প্রধানমন্ত্রী।
শাপলা হলে উদ্বোধনের পর তিন দিনব্যাপী এ সম্মেলনের বিভিন্ন অধিবেশন চলবে সচিবালয়ে মন্ত্রিসভা সম্মেলন কক্ষে।
সরকারের মেয়াদের শেষ বছরের এই সম্মেলনে ২৪২টি প্রস্তাবের ওপর আলোচনা হওয়ার কথা রয়েছে।
এসব প্রস্তাব করেছেন বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকরা সরকারের কাছে। এ সম্মেলনে ৬৪ জন জেলা প্রশাসক অংশ নিচ্ছেন।