সকল মেনু

জেএসসি পরীক্ষা গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে হচ্ছে না

jscহটনিউজ২৪বিডি.কম : প্রস্তুতির পরও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের (জেএসসি) ও মাদ্রাসা শিক্ষার্থীদের (জেডিসি) পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে হচ্ছে না। আগের মতো শিক্ষা মন্ত্রণালয়ই জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নেবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিক্ষা বোর্ডগুলোর সহায়তায় এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষা নিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কার্যক্রম চলছিল। মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্তের সঙ্গে এ উদ্যোগ সামঞ্জস্যপূর্ণ নয় বুঝতে পেরে এ প্রক্রিয়া থেকে সরে আসছে গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বৃহস্পতিবার সচিবালয়ের দফতরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে জেএসসি-জেডিসি পরীক্ষা না দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

প্রাথমিকভাবে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে এ বিষয়ে আলাপ হলেও বৃহস্পতিবারই শিক্ষামন্ত্রী ও সচিবের সঙ্গে বসে আনুষ্ঠানিকভাবে এ সিদ্ধান্ত জানিয়ে দেবেন গণশিক্ষামন্ত্রী। পুরো অবস্থার বিবরণসহ শিক্ষা মন্ত্রণালয়ের কাছে পরীক্ষা পরিচালনার দায়িত্ব রাখতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের জন্য চিঠিও প্রস্তুত করা হয়েছে।

গত ১৮ মে শিক্ষা মন্ত্রণালয়ে এক সভায় প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীতকরণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। পঞ্চমের সমাপনী পরীক্ষা এ বছর থেকেই বাতিল হয়ে অষ্টম শ্রেণিতে প্রাথমিক সমাপনী হবে বলে গত ২১ জুন জানান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

কিন্তু গত ২৭ জুন মন্ত্রিসভা ‘অষ্টম শ্রেণিতে প্রাইমারি স্কুল সার্টিফিকেট (পিএসসি) পরীক্ষা পদ্ধতি চালুপূর্বক পঞ্চম শ্রেণি পর্যায়ে বিদ্যমান প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা পদ্ধতি বাতিল’ এর প্রস্তাব অনুমোদন না দিয়ে মন্ত্রিসভা তা আরো পরীক্ষা-নিরীক্ষা করে উপস্থাপনের নির্দেশনা দেয়। পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা ও অষ্টম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষা এ বছরও থাকবে বলে সিদ্ধান্ত দেয় দেশের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম মন্ত্রিসভা।

এরপর গত ১৭ জুলাই গণশিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় আমরা যৌথভাবে এ পরীক্ষাটা নেব। যদিও পরীক্ষা পরিচালনার মূল দায়িত্ব থাকবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কাছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ই এটা করবে, এতে সহযোগিতা দেবে শিক্ষা মন্ত্রণালয়।’

সম্প্রতি মন্ত্রিসভায় সিদ্ধান্তের লিখিত কপি পর্যালোচনা করেছেন জানিয়ে মোস্তাফিজুর রহমান বৃহস্পতিবার বলেন, ‘আমরা বুঝেছি শিক্ষা মন্ত্রণালয় আমাদের কাছে (জেএসসি পরীক্ষার দায়িত্ব) হস্তান্তর করলে হবে না। এ বিষয়ে ক্যাবিনেটের সিদ্ধান্ত লাগবে।’

তিনি বলেন, ‘যতক্ষণ পর্যন্ত ক্যাবিনেটে সিদ্ধান্ত না হয়, যতক্ষণ পর্যন্ত না তারা (শিক্ষা মন্ত্রণালয়) ক্যাবিনেটের সিদ্ধান্ত অনুযায়ী আমাদের কাছে পুরোপুরি (পরীক্ষা নেওয়া) ছেড়ে না দেবেন, ততোক্ষণ আমরা ওটা পরিচালনা করতে আইনগতভাবেই পারব না। সেই বিজনেসটা আমার কাছে এলোকেটেড (সরকারি নিয়মে কর্মবণ্টন) হয়নি।’

‘যখন আমরা এটা (জেএসসি পরীক্ষা নেওয়া) করতে যাব তখন যদি কেউ প্রশ্ন তোলেন- আপনি কিসের ভিত্তিতে এটা করছেন। ইতোমধ্যে কয়েকজন আমাকে প্রশ্ন করেছেন আপনারা এটা পরিচালনার অনুমতি কোথা থেকে পেলেন’ বলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রী বলেন, ‘ওই (মাধ্যমিক স্তরের) শিক্ষকই বা আমার কথা কেন শুনবেন। আমি তদারকি কীভাবে করব।’

মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্ত তুলে ধরে মোস্তাফিজুর রহমান বলেন, ‘মন্ত্রিসভা বলেছে প্রস্তাবসমূহ এ পর্যায়ে অনুমোদন করা হল না। উপস্থাপিত প্রস্তাব মন্ত্রিসভা বৈঠকের আলোচনা অনুযায়ী আরও পরীক্ষা-নিরীক্ষার পর পুনর্গঠন করে পুনরায় উপস্থাপন করতে বলেছে মন্ত্রিসভা।’

‘মন্ত্রিসভার সিদ্ধান্তে বলা হয়েছে, চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের পূর্ব পর্যন্ত বিদ্যমান পরীক্ষা পদ্ধতি বহাল থাকবে। বিদ্যমান যদি বহাল থাকে তবে কার অধীনে বহাল থাকবে। আমরা যে মিটিং করছি এ করছি সে করছি…’ বলেন গণশিক্ষামন্ত্রী।

শিক্ষা মন্ত্রণালয়ের আটটি বোর্ডের মাধ্যমে পরীক্ষা হবে। পরিচালনাটা আমি করছি নাকি সে করছে সেটা বিষয়। পরীক্ষার আগে সংবাদ সম্মেলন করে যে কথা আমি বলতাম, সেটা এখন উনি (শিক্ষামন্ত্রী) বলবেন। অন্য কিছু নয়। প্রস্তুটি শিক্ষা বোর্ড নেবে।

মোস্তাফিজুর রহমান বলেন, ‘আমরা এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়কে মৌখিকভাবে জানিয়েছি। এছাড়া আজ (বৃহস্পতিবার) তাদের সঙ্গে কথা বলার জন্য বসে আছি।’

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, মন্ত্রিসভার সিদ্ধান্ত উল্লেখসহ পুরো অবস্থার বিবরণসহ শিক্ষা মন্ত্রণালয়ের কাছে জেএসসি-জেডিসি পরীক্ষার দায়িত্ব রাখতে শিক্ষামন্ত্রীর বরাবরে একটি চিঠিও প্রস্তুত করা হয়েছে। বৃহস্পতিবারই এটি মন্ত্রীর কাছে হস্তান্তর করা হবে বলেও জানান ওই কর্মকর্তা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top