সকল মেনু

খুলনায় জঙ্গি আরিফের ফাঁসি কার্যকর

3_39285 খুলনা প্রতিনিধি : ঝালকাঠিতে দুই বিচারককে বোমা মেরে হত্যার দায়ে জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশ-জেএমবি’র সদস্য আসাদুল ইসলাম ওরফে আরিফের ফাঁসি কার্যকর করা হয়েছে। রবিবার রাত সাড়ে ১০টায় খুলনা জেলা কারাগারে আরিফের ফাঁসি কার্যকর হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন জেল সুপার কামরুল ইসলাম। তার মরদেহ রাতেই গ্রামের বাড়ি বাগেরহাটের মোল্লাহাট উপজেলার উদয়পুর গ্রামে পাঠিয়ে দেওয়া হবে বলে জানান তিনি। এ সময় কারাগারে উপস্থিত ছিলেন খুলনা জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সিভিল সার্জনসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা। প্রায় এক যুগ পর খুলনার এই কারাগারে কোনো ফাঁসি কার্যকর হলো।

এর আগে আরিফ খুলনা কারাগারের ৩ নম্বর কনডেম সেলে ছিলেন। দুপুর ১টা দিকে খুলনা জেলার সিভিল সার্জন এস এম আব্দুর রাজ্জাক আরিফের স্বাস্থ্য পরীক্ষা করেন। এর পর দুপুর ২টার দিকে স্ত্রী, তাঁর দুই কন্যা, ছয় বোনসহ মোট ১২ জন আরিফের সঙ্গে কারাগারে দেখা করে। ঘণ্টাখানেক পর তারা করাগার থেকে বেরিয়ে আসে। পরে বিকেল ৫টার দিকে আরিফের স্ত্রী তাঁর দুই কন্যাকে নিয়ে আবারো স্বামীর সঙ্গে দেখা করতে যান।

সাক্ষাৎ শেষে আরিফের ভাইপো মো. জামাল জানান, আরিফ পরিবারের সদস্যদের জানিয়েছেন, তাকে যেন অপরিচিত কোনো স্থানে দাফন করা হয়। সে কারণে আরিফকে নিজ এলাকায় দাফন না করে তার শ্বশুরবাড়ি বাগেরহাট জেলার মোল্লাহাট উপজেলার উদয়পুর গ্রামে দাফন করা হবে।

প্রসঙ্গত, ২০০৫ সালের ১৪ নভেম্বর সকালে ঝালকাঠির জেলা জজ আদালতে যাওয়ার পথে বিচারকদের বহনকারী মাইক্রোবাসে বোমা হামলা চালিয়ে জগন্নাথ পাঁড়ে ও সোহেল আহমেদকে হত্যা করে জঙ্গিরা। এই হত্যা মামলায় ২০০৬ সালের ২৯ মে আরিফসহ সাতজনকে মৃত্যুদণ্ডের রায় দেন ঝালকাঠির অতিরিক্ত জেলা ও দায়রা জজ রেজা তারিক আহম্মেদ। সাতজনের মধ্যে ছয়জনের মৃত্যুদণ্ড উচ্চ আদালতে বহাল থাকায় ইতোমধ্যে কার্যকর হয়েছে। এরা হলেন- জেএমবির শীর্ষ নেতা সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলাভাই, ইফতেখার হোসেন মামুন, খালেদ সাইফুল্লাহ ওরফে ফারুক, শায়খ আবদুর রহমান, তার ভাই আতাউর রহমান সানি ও জামাতা আবদুল আউয়াল। আরিফ ২০০৮ সাল থেকে খুলনা জেলা কারাগারে ছিলেন। গত ২৮ অগাস্ট আপিলের রায়ে তার মৃত্যুদণ্ড বহাল থাকে।

সংশ্লিষ্ট সূত্র মতে জানা যায়, খুলনা জেলা কারাগারে ২০০৪ সালে কুখ্যাত খুনি এরশাদ শিকদারের ফাঁসি কার্যকরের পর রোববার রাতে দ্বিতীয় আসামি হিসেবে জঙ্গি আরিফের ফাঁসি কার্যকর করা হলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top