সকল মেনু

ইউপিভিসি দরজা-জানালা তৈরি করছে ওয়ালটন

UPVCনিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম:এবার ইউপিভিসি দরজা ও জানালা তৈরি করছে জনপ্রিয় ব্র্যান্ড ওয়ালটন। আধুনিক বিশ্বের উপযোগী করে, উন্নত প্রযুক্তির সমন্বয়ে ওয়ালটনের এসব পণ্য তৈরি হচ্ছে নিজস্ব কারখানায়। আগুন, তাপ ও শব্দ প্রতিরোধক এসব পণ্য বিশ্ববাজারের চেয়ে সাশ্রয়ী মূল্যে বিপণনের উদ্যোগ নিয়েছে ওয়ালটন।

ওয়ালটন কর্তৃপক্ষ জানায়, ইউপিভিসি (আনপ্লাস্টিসাইজড পলিভিনাইল ক্লোরাইড) জানালা ও দরজা তৈরির জন্য গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন মাইক্রোটেক ইন্ডাস্ট্রিজ এ স্থাপন করা হয়েছে অত্যাধুুনিক সব মেশিনারিজ। এসব মেশিনারিজ থেকে একদিকে যেমন ডাই-মোল্ড তৈরি হচ্ছে; তেমনি তৈরি হচ্ছে উন্নতমানের দরজা ও জানালা।

ওয়ালটনের প্রকৌশলী আতিকুর রহমান জানান, উন্নত বিশ্বে কাঠ ও এ্যালুমিনিয়াম ফেব্রিকেশনের বিকল্প হিসেবে ইউপিভিসি’র ব্যবহার বাড়ছে। তিনি বলেন, কাঠের তুলনায় এটি হাজারগুন ভালো। টেকসই এবং সাশ্রয়ী। বলা চলে লাইফ গ্যারান্টি। যতদিন ভবন, ততদিন দরজা-জানালা। পানি, সূর্যের তাপ সহনীয় এবং নমনীয় (ফ্লেক্সিবিলিটি) করে তৈরি। উচ্চ প্রযুক্তির ল্যাবে কোয়ালিটি চেক করা হয়। শব্দ প্রতিরোধী। ৪০ ডেসিবল পর্যন্ত শব্দ প্রতিরোধে সক্ষম। যা ঘুমের জন্য প্রতিরোধী ক্ষমতা ৩০ ডেসিবলের চেয়ে বেশি।

ওয়ালটনের বিপণন বিভাগের নির্বাহী পরিচালক এমদাদুল হক সরকার বলেন, যুগোপযোগী প্রযুক্তি দেশে আসা প্রয়োজন। সময়ের সঙ্গে তাল মেলাতে ইউপিভিসি’র ব্যবহার যৌক্তিক। বিশেষ করে যেসব কক্ষে এসি চলে সেখানে বিদ্যুত সাশ্রয় হয়। মাঝখানে দুই স্তরের গ্লাস থাকায় এটি তাপ ও শব্দ অপরিবাহী। ফলে বাইরের গরম বা শব্দ ভেতরে প্রবেশ করতে পারে না। আবার ভেতরের ঠান্ডাও বাইরে যেতে পারে না।

জানা যায়, ওয়ালটনের এই ইউপিভিসি নিজে জ্বলে না। ফলে আগুন ছড়াতে পারে না। বলা চলে অগ্নি নিরোধক। বড় ধরনের অগ্নিকান্ড থেকে ভবনকে রক্ষা করে। পানিতে দীর্ঘদিন অটুট থাকে। এর উপর থেকে কার্যকরভাবে পানি সরে যায়। অভ্যন্তরীণ নিষ্কাষণ পদ্ধতি উন্নতমানের। যে কোনো মাত্রার বাতাস প্রতিরোধী। ঝড়ো বাতাসেও সম্পূর্ন অটুট থাকে। সুউচ্চ অট্টালিকা এবং সমুদ্র তীরবর্তী ঘরবাড়িতে ব্যবহার উপযোগী। ফলে ঘর থাকে ধুলাবালিমুক্ত পরিষ্কার-পরিচ্ছন্ন।

ইউপিভিসি দরজা ও জানালা সীসামুক্ত পাউডার দিয়ে তৈরি। ফলে এটি পরিবেশবান্ধব। এতে ফাঁটল ধরে না, ফোসকা পড়ে না, বেঁকে যায় না। রক্ষণাবেক্ষণে ঝামেলা নেই। সহজে আগুনে গলে না। মরিচা প্রতিরোধী, কাঠের ফ্রেমের মতো পচনশীল নয়, এসিড এবং ক্ষারজাতীয় দূষন থেকে মুক্ত। কৃত্রিম রঙ্গের প্রলেপ নেই। ফলে রং উঠে যাওয়ার ভয় নেই।

আর.বি. গ্রুপের সিনিয়র উপ পরিচালক মোশারফ হোসেন রাজিব জানান, প্রাথমিকভাবে ওয়ালটন প্লাজাগুলোতে স্যাম্পল পাওয়া যাচ্ছে। পরে ডিলার বা ডিস্ট্রিবিউটরদের মাধ্যমে বিপণন কার্যক্রম সম্প্রসারিত করা হবে। বর্তমানে ক্রেতাদের চাহিদা সাপেক্ষে প্রয়োজনীয় সাইজ ও চাহিদা অনুযায়ী সরবরাহ করা হচ্ছে।

১৮ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফার্নিচার মেলায় স্টল নিয়েছে ওয়ালটন। সেখানে এসব পণ্য প্রদর্শিত হচ্ছে।

উল্লেখ্য, ওয়ালটন মাইক্রোটেক এ প্রস্তুতকৃত ইউপিভিসি দরজা ও জানালা তৈরিতে ব্যবহৃত হচ্ছে বর্তমান বিশ্বের সেরা কাঁচামাল। এগুলো আসছে আমেরিকা এবং সুইজারল্যান্ড থেকে।

সংশ্লিষ্টদের মতে, বাড়িঘরে আধুনিকতার ছোঁয়া দিতে ইউপিভিসি দরজা-জানালার ব্যবহার বাড়ছে। গত কয়েক বছরে এ্যালুমিনিয়ামের দাম বেড়ে গেছে। এ্যালুমিনিয়ামের বেশকিছু অসুবিধাও আছে যা ইউপিভিসিতে নেই। ফলে বাংলাদেশে এর ভবিষ্যত উজ্জ্বল। আগামি কয়েক বছরে ব্যাপকভাবে ব্যবহার শুরু হবে। বর্তমানে আবাসন ব্যবসার সঙ্গে যারা জড়িত তারা এটি ব্যবহার করছেন। দিন দিন চাহিদা এবং বাজার পরিধি বাড়ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top