সকল মেনু

বাংলাদেশে উৎসববিডি’র যাত্রা শুরু

হটনিউজ২৪বিডি.কম : উৎসবের আমেজেই বাংলাদেশে শুরু হলো উৎসববিডি.কম’র আনুষ্ঠানিক যাত্রা। ছোট্ট অনুষ্ঠান, তবে রাজধানীর গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে শুক্রবার সন্ধ্যাটি ছিলো আকর্ষণে ভরা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসে শুরুতেই উদ্বোধন ঘোষণা করলেন বাংলাদেশে উৎসববিডি.কম’র যাত্রার।

বললেন, আগে থেকেই জানেন যুক্তরাষ্ট্রে জন্ম নেওয়া এই ই-কমার্স ভেঞ্চারের সুনামের কথা। উৎসবের সেবার গুরুত্বপূর্ণ দিকটিও তার জানা, ফলে উৎসববিডি.কম নিয়েও তিনি আশাবাদী।

আকর্ষণ ছিলো আরও। যাত্রা শুরুর দিনেই উৎসববিডি ঘোষণা দিলো তাদের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়েছেন এই সময়ের জনপ্রিয় তারকা আরেফিন শুভ। তাকেও মঞ্চে দেখা গেলো উচ্ছ্বল।

বললেন, ভালো উদ্যোগের সঙ্গে থাকতে পারলে ভালো লাগে। উৎসব যেনো দেশকে উৎসবেই মাতিয়ে রাখে।

উৎসববিডি.কমের ঢাকা অফিসের ব্যবস্থাপনা পরিচালক ড. রুপা জামান জানালেন তাদের পরিকল্পনার কথা, এগিয়ে চলার প্রত্যয়ের কথা। শোনালেন একেকটি সেবাকে শেষ পর্যায় পর্যন্ত নিয়ে যেতে তারা কতটা আন্তরিক। আর এতে যে ধকল কিংবা ছোট ছোট বাধা তার সবই উবে যায় গ্রাহকের মুখের হাসিতে।

উৎসববিডির আয়োজনে অনেক কিছু ছাপিয়ে বারবার গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিলো একটি মানুষের উপস্থিতি। তিনি রায়হান জামান। উৎসব যার ব্রেইনচাইল্ড। রায়হান জামানের উপস্থিতিই বলে দেয় তিনি কতটা উৎসবপ্রিয়। আর সেকারণেই তার প্রতিষ্ঠানের নামও উৎসব।
রায়হান জানালেন, যারা প্রবাসে থাকেন তাদের কাছে উৎসব একটি প্রিয় নাম। কারণ উৎসবের হাত ধরেই তারা কাছে পান তাদের প্রিয় মানুষদের। এর মধ্য দিয়ে যে আনন্দ আর খুশির বন্যাটুকু ভেসে যায় সেটুকু দেখেই উৎসবের আনন্দ।

২০০৫ সালে যুক্তরাষ্ট্রে উৎসবের যাত্রা শুরু। এখন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ১১টি দেশে এই আনন্দ ছড়িয়ে গেছে উৎসব।

রায়হান বলেন, বাংলাদেশের গোটা মানচিত্রই আমাদের চোখে। উৎসববিডি.কম দিয়ে আমরা এই মানচিত্রটিকে উৎসবে ভরিয়ে দিতে চাই।
‘দূরে থেকে কাছে’ এটাই স্লোগান আর এটাই মূল মন্ত্র হিসেবে নিয়েছে উৎসববিডিডটকম।

উৎসবমুখর এই আয়োজনে তথ্যপ্রযুক্তি জগতের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বরা ছাড়াও উপস্থিত ছিলেন ই-কমার্স বাণিজ্য জগতের অনেকেই।
এদের মধ্যে ছিলেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাট্রিজের ভাইস প্রেসিডেন্ট আতিক ই রব্বানি, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র জেনারেল সেক্রেটারি আব্দুল ওয়াহেদ তমাল, এসোডটকমের ম্যানেজিং ডিরেক্টর দিদারুল আলম, আজকের ডিলডটকমের প্রধান নির্বাহী ফাহিম মাশরুর প্রমুখ।

জুনাইদ আহমেদ পলক তার বক্তৃতায় আরও বলেন, বিশ্বে যতগুলো ই-কমার্স সাইট প্রতিষ্ঠিত হয়েছে, তার সবগুলোই লোকাল বাজারকে কেন্দ্র করে। আমাদেরও দেশের বাজার ধরতে হবে। দেশে ৫ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে। এদের ধরতে পারলেই ই-কমার্স খাত এগিয়ে যাবে।

তিনি বলেন, দেশের ই-কমার্সের বাজার এবার এক হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে। বর্তমান সরকার ই-কমার্সের উন্নয়নে নীতিমালা গ্রহণ করছে। ব্যবসায়ীদের জন্য ভ্যাট মওকুফ করেছে। আশাকরি এ খাত আরো এগিয়ে যাবে।

আতিক ই রব্বানি ই-কমার্সের গুরুত্বের দিকটি তুলে ধরে উৎসববিডি’র উদ্যোগকে বাংলাদেশে স্বাগত জানান এবং এমন উদ্যোগ দেশকে আরও এগিয়ে নিয়ে যাবে।

আব্দুল ওয়াহেদ তমাল বলেন, দেশের ই-কমার্সের বিকশিত হওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হচ্ছে ট্রাফিক জ্যাম। তবে সব বাধাকে অতিক্রম করে এগিয়ে যাচ্ছে ই-কমার্সের বাজার। ২০২১ সালের মধ্যে এ বাজার ১০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

উৎসব.কম বাংলাদেশসহ বিশ্বের ১১টি দেশে কার্যক্রম পরিচালনা করছে। তারই অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে উৎসববিডি.কম যাত্রা শুরু করলো বাংলাদেশের সর্বত্র তার বিশেষ সেবা পৌঁছে দেওয়ার জন্য।

রায়হান জামান জানান বর্তমানে উৎসবের ২০ হাজারের বেশি সক্রিয় ক্রেতা রয়েছে।

সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার যে অঙ্গীকারের কারণেই উৎসববিডি.কম’র মতো উদ্যোগগুলো সাফল্য পাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top