সকল মেনু

খালি পেটে চা খেলে যা হয়

38-6হটনিউজ২৪বিডি.কম : সকাল বেলা এক কাপ চা খাওয়ার যে ভালোলাগা, তা নতুন করে বর্ননা করার কিছু নেই। কিন্তু সকালের চা অবশ্যই সকালের নাস্তার সঙ্গে বা নাস্তার পর খাওয়া উচিত। সকালের নাস্তার আগে খালি পেটে চা খাওয়ার অভ্যাস থাকলে ত্যাগ করুন।

কেননা সকালে খালি পেটে পানি খাওয়া স্বাস্থ্যের জন্য যতটা ভালো, চা কিন্তু নয়। সকালের আড়মোড়া ভাঙতে ‘বেড টি’ অর্থাৎ খালি পেটে চা খেয়ে নানা রোগের শিকার হতে পারেন। ভারতীয় একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে জেনে নিন, খালি পেটে চা খাওয়ার কিছু অপকারিতা।
* ক্ষুধামান্দ্য: খালি পেটে চা খাওয়ার অন্যতম কুফল হলো খিদে নষ্ট করে।

* পাকস্থলি স্ফীতি: খালি পেটে র-চা আপনার পাকস্থলি স্ফীতিরও কারণ হয়ে উঠতে পারে। অর্থাৎ পেট ফোলার মতো অস্বস্তি অনুভূত হতে পারে।

* অ্যাসিডিটি: চা অ্যাসিডিক প্রকৃতির খাবার। তাই খালি পেটে চা খেয়ে অ্যাসিডিটি হতে পারে।

* বমি ভাব: চায়ে থাকা ট্যানিন থেকে বমি ভাব আসতে পারে।

* প্রস্টেট ক্যানসার: প্রতিদিন ৪-৫ কাপ করে চা ছেলেদের প্রস্টেট ক্যানসারের আশঙ্কা বাড়িয়ে তোলে।

* ক্লান্তি: ক্লান্তি দূর করতে আমরা সকালে উঠে চা খাই। কিন্তু খালি পেটে দুধের চা তাৎক্ষণিক আমেজ আনলেও সারাদিন ক্লান্তির সৃষ্টি করতে পারে। যার জন্য মেজাজও খিটখিটে হতে পারে।

* আলসার: খালি পেটে কড়া করে চা, আপনাকে আলসারের দিকে ঠেলে দিতে পারে।

* গ্যাসট্রিকের সমস্যা: আদা দেওয়া চা রোজ খালি পেটে খাবেন না। গ্যাসট্রিক অনিবার্য।

* বদহজম: চায়ে থাকা ক্যাফেইন, থিওফিলিন জাতীয় পদার্থের জন্য আপনি বদহজমে ভুগতে পারেন। তাই বেড-টি খেয়ে আলসেমি কাটানো আগে দ্বিতীয়বার ভাবুন।

* রক্তে পটাশিয়ামের মাত্রা বাড়ে: খালি পেটে চা পান করলে রক্তে পটাশিয়ামের মাত্রা বেড়ে যায়, যা কিডনি রোগীদের জন্য বিশেষভাবে ক্ষতিকর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top