সকল মেনু

সার্কে চীন-ইরানকে অর্ন্তভুক্ত করতে চায় পাকিস্তান

19823_38672আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : দক্ষিণ এশিয়ায় ভারতের প্রভাব কমাতে চীন ও ইরানকে সার্কে অর্ন্তভুক্ত করতে চায় পাকিস্তান। মার্কিন যুক্তরাষ্ট্রে সফররত পাকিস্তানি সংসদীয় প্রতিনিধিদলের সদস্য সৈয়দ মুসাহিদ হোসেন এ কথা জানিয়েছেন। আজ বৃহস্পতিবার ভারতীয় বিভিন্ন গণমাধ্যম এ খবর দিয়েছে।

ভারতের হিন্দি দৈনিক জাগরণের এক খবরে বলা হয়, ৫ দিনের সফরে নিউইয়র্কে গেছেন পাকিস্তানের একটি প্রতিনিধিদল। সেখানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পাকিস্তানি সংসদীয় দলের সদস্য সৈয়দ মুসাহিদ হোসেন বলেছেন, ‘দক্ষিণ এশিয়ার অর্থনীতিক বিপ্লব ঘটেছে। তাই চীন ও মধ্যএশিয়ার ভূমিবেষ্ঠিত রাষ্ট্রগুলিকে সার্কের অন্তর্ভুক্ত করা উচিত।’

তিনি বলেছেন, ‘ইতিমধ্যেই গ্রেটার সাউথ এশিয়া তৈরি হচ্ছে। এর মধ্যে থাকবে চীন, ইরান। এই দুই দেশ যুক্ত হলে সার্ক আরো শক্তিশালী হবে’।

প্রসঙ্গত, সম্প্রতি কাশ্মীরের উরিতে ভারতীয় সেনা ঘাঁটিতে হামলার ঘটনার পর পাকিস্তান-ভারত সম্পর্কের চরম অবনতি ঘটে। ভারত কূটনৈতিকভাবে পাকিস্তানকে একঘরে করা ঘোষণা দেয়। এ প্রেক্ষিতে আগামী নভেম্বরে ইসলামাবাদে সার্ক শীর্ষ সম্মেলন হওয়ার কথা ছিল। কিন্তু ভারত তা বয়কট করে। একই সঙ্গে বাংলাদেশ ও আফগানিস্তানও বয়কট করায় সার্ক শীর্ষ সম্মেলন অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করা হয়। এ প্রেক্ষিতে সার্কে চীন ও ইরানকে অর্ন্তভুক্ত করার দাবি জানিয়েছে পাকিস্তান।

হিন্দি দৈনিক নব ভারতের এক খবরে বলা হয়, সার্কে চীনকে অর্ন্তভুক্তির ব্যাপারে পাকিস্তানের যুক্তি, চীন পাকিস্তানের গদর পোর্ট থেকে যে ইকোনমিক করিডোর বানাচ্ছে তা মধ্য এশিয়ার দেশগুলোর জলপথের সঙ্গে যোগাযোগ রক্ষার সংক্ষিপ্ত পথ। তাই তাদেরও এবার সার্কে যুক্ত করা উচিত।

কিন্তু কূটনৈতিকদের বরাতে হিন্দি দৈনিক জাগরণের খবরে বলা হয়েছে, সার্কভুক্ত ৮ টি সদস্য দেশের মধ্যে বাংলাদেশ ও আফগানিস্তানের সঙ্গে ভারতের শক্তিশালী সম্পর্ক রয়েছে। ভুটান একমাত্র দেশ যার চারদিক দিয়ে ভারত বেষ্টিত। এ কারণে তারা ভারত বিরোধী কোন সিদ্ধান্ত নিতে পারে না। আর মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কার সঙ্গে পাকিস্তানের সম্পর্ক ভাল। কিন্তু তাদের এতো শক্তি নেই যে, তারা ভারত বিরোধিতা করতে পারে।

পত্রিকাটির খবরে বলা হয়, পাকিস্তানের সিনিয়র কূটনীতিকের বরাতে পাকিস্তানের ডনের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান অত্যন্ত সক্রিয়ভাবে সার্কে চীন ও ইরানকে অর্ন্তভুক্তির সম্ভাবনা যাচাই করছে। পাকিস্তান মনে করে সার্কে ভারতের অধিপত্য বজায় থাকবে। এ জন্য পাকিস্তান ‘গ্রেটর সাউথ এশিয়া’ গঠনের চিন্তা করছে। পাকিস্তান মনে করে, নতুন এই আঞ্চলিক জোটের কারণে ভারত এখন আর কোন সিদ্ধান্ত চাপিয়ে দিতে পারবে না।

পত্রিকাটির খবরে বলা হয়, ভারতের ক্রমবর্ধমান প্রভাবের কারণে চীন উদ্বেগ। তবে এ জোটে চীনের যোগদানের কারণে ভারত উদ্বিগ্ন। আর ইরান ও মধ্য এশিয়ার দেশগুলো অর্ন্তভুক্ত হলে সার্ক একটি গুরুত্বপূর্ণ জোট হিসেবে আত্মপ্রকাশ ঘটবে।

তবে বিশেষজ্ঞরা বলছেন, সার্কের বর্তমান সদস্যদেশগুলোর মধ্যে কম সংখ্যকের ধারণা, স্থলপথটির সঙ্গে সংযুক্ত হতে বাংলাদেশ, নেপাল ও শ্রীলঙ্কা কোন উপকারে আসবে না। বাংলাদেশ ও শ্রীলঙ্কার নিজস্ব বন্দর রয়েছে। প্রস্তাবিত নতুন আঞ্চলিক জোটে আফগানিস্তান সুবিধা পাবে। তবে ভারতের সঙ্গে সুসম্পর্ক থাকার কারণে চীন ও ইরানের যোগদানের বিষয়ে তাদের জন্য সিদ্ধান্ত নেয়া অনেক কঠিন হবে।

জাগরণের খবরে বলা হয়, পাকিস্তানের পত্রিকা ডন অন্য এক কূটনৈতিকের বরাতে জানায়, যদি পাকিস্তানের নতুন আঞ্চলিক জোট ‘গ্রেটর সাউথ এশিয়া’র স্বপ্ন পূরণ হয় এবং সার্কে চীন ও ইরান যুক্ত হয় তারপরেও এ কথার কোন নিশ্চয়তা নেই যে ভারতের সঙ্গে বিরোধের জন্য অন্য দেশ পাকিস্তানের সঙ্গ দেবে। পাকিস্তানের প্রতি ইরানও তেমন খুশি নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top