সকল মেনু

বড়পুকুরিয়া কয়লা খনিতে আলোচনা সভা

unnamedরাইসুল ইসলাম, পার্বতীপুর (দিনাজপুর):  দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লা খনিতে ৮৪৬জন কর্মরত শ্রমিক কর্মচারি ইউনিয়ন তাদের চাকুরী স্থায়ী করনের দাবিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় খনির দক্ষিন দিকে প্রধান গেটের সামনে শ্রমিক কর্মচারি ইউনিয়নের আলোচনা সভায় সভাপতিত্ব করেন মোঃ রবিউল ইসলাম (রবি)। এ আলোচনা সভার পরিচালনায়  বড়পুকুরিয়া শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারন সম্পাদক মোঃ আবু সুফিয়ান। সকল শ্রমিকরা আন্দলোনের একাত্বতা ঘোষনা করে খনি কর্তৃপক্ষকে তাদের দাবি মেনে নেওয়ার আহব্বান জানান। দাবি মেনে না নিলে তারা আন্দোলনে যেতে বাধ্য হবেন বলে ঘোষনা দেন।
আলোচনায় প্রধান অথিতির বক্তব্যে পার্বতীপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মোঃ হাফিজুল ইসলাম প্রামানিক বলেন, খনি কর্তৃপক্ষের সাথে আলোচনা করে আমাদের ন্যায় সঙ্গত দাবী আদায় করা হবে।
অপরদিকে, রবিউল ইসলামের বক্তব্যে, চাকুরী স্থায়ী করনের দাবিতে ২০১১ সালের আগষ্ট মাসে আমাদের সাথে চীনা এক্স এম সির সাথে ৬ বছরের চুক্তি হয়। আগামী ১৭ই আগষ্ট ২০১৭ সালে চুক্তির মেয়াদ শেষ হবে। আমরা প্রতিদিন মজুরী হিসাবে পাচ্ছি মাত্র ২৮৯ টাকা। যা দিয়ে শ্রমিকদের এই বাজারে চলা সম্ভব নয় ।
খনির সাবেক ব্যাবস্থাপনা পরিচালক মোঃ আমিনুজ্জামান বলেছিলেন চলতি বছর জুলাই মাস থেকে শ্রমিকদের রেশনিং ব্যাবস্থা ও প্রডেক্ট্রিক বোনাস বাড়ানোর কথা থাকলেও তা দেওয়া হচ্ছেনা। খনির কর্মকর্তা কর্মচারীরা খনি থেকে সবরকম সুযোগসুবিধা গ্রহন করছে। অথচ ৮৪৬ জন কর্মরত শ্রমিক ভ-ুগর্ভ থেকে জীবনের ঝুঁকি নিয়ে কয়লা তুলছে। আমাদের শ্রমিকদের কোন দাবি দাওয়া পুরোন হচ্ছেনা। আমাদের চাকুরী স্থায়ী করন করা না হলে সকল শ্রমিক নিয়ে কঠোর আন্দোলন গড়েতোলা হবে।
এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি মোঃ ওয়াজেদ আলী, সাধারন সম্পাদক জাকির, সাংগঠনিক সম্পাদক মোঃ লিটন, বর্তমান শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক মোঃ আবু সুফিয়ান, সাংগঠনিক সম্পাদক মোঃ এহেসেনুল হক সোহাগ, সহসভাপতি মোঃ খোরশেদ আলম বকুল ও শ্রমিক মোঃ শফিকুল ইসলাম।
এ ব্যাপারে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ আওরঙ্গজেব সম্ম্রাট বলেন, প্রশাসনিক কর্মকর্তা জি এম মোঃ শরিফুল ইসলাম এর সাথে এ বিষয়ে কথা বলুন। পরে শরিফুল ইসলামের সাথে মোবাইল ফোনে কথা হলে তিনি বলেন আমি কিছু জানি না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top