সকল মেনু

এবার ‘পুলিশ হেল্প লাইন’ অ্যাপস চালু

bd-police-help-line_38649হটনিউজ২৪বিডি.কম : অপরাধ ও অপরাধী সম্পর্কে যে কোনো ধরনের তথ্য সরাসরি সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) কাছে পাঠানোর জন্য ‘বিডি পুলিশ হেল্প লাইন’ নামে একটি অ্যাপস চালু করা হয়েছে। এতে যে কোন অপরাধ ও সন্ত্রাসী ঘটনা সম্পর্কে থানার ওসিকে দ্রুত তথ্য দেয়া যাবে। সে অনুযায়ী ওসি ব্যবস্থা নিতে পারবেন। আজ বৃহস্পতিবার পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) এ কে এম শহীদুল হক এ অ্যাপস উদ্বোধন করেন। পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়। অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি মোঃ মোখলেসুর রহমান, ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া, অতিরিক্ত আইজিপি ফাতেমা বেগম, অতিরিক্ত আইজিপি মোঃ মইনুর রহমান চৌধুরী এবং পুলিশ হেডকোয়ার্টার্সের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উদ্বোধনকালে আইজিপি বলেন, তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জনগণকে দ্রুত পুলিশি সেবা প্রদানের লক্ষ্যে অ্যাপসটি চালু করা হয়েছে। এ অ্যাপসের মাধ্যমে তথ্য প্রদানকারী ঘটনা সম্পর্কিত যে কোন ছবি, ভিডিও এবং রেকর্ড পাঠাতে পারবেন। বার্তাটি স্বয়ংক্রিয়ভাবে একই সাথে জেলার ক্ষেত্রে সার্কেল এএসপি, পুলিশ সুপার, রেঞ্জ পুলিশ, ডিআইজি এবং মেট্রোপলিটন পুলিশের ক্ষেত্রে এসি, ডিসি, পুলিশ কমিশনার পাবেন। উভয় ক্ষেত্রে বার্তাটি পুলিশ হেডকোয়ার্টার্স ঢাকায় গৃহীত হবে।

শহীদুল হক বলেন, অ্যাপসটির মাধ্যমে তদারককারী কর্মকর্তা তথ্য প্রদানকারীর তথ্যের ওপর নেয়া ব্যবস্থা সরাসরি মনিটরিং এবং এ সংক্রান্ত প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করতে পারবেন। এ বিষয়ে জেলার এসপি ও মেট্রোপলিটন পুলিশের ডিসি গৃহীত ব্যবস্থার নিয়মিত মনিটরিং করবেন। অ্যাপসটি গুগল প্লে ষ্টোরে পাওয়া যাবে। খুব শীগ্রই তা এ্যাপল অ্যাপ ষ্টোরে পাওয়া যাবে। যে কোনো অ্যানড্রয়েট মোবাইল ফোন অথবা আইফোন ব্যবহারকারীরা এ অ্যাপসটি ডাউনলোড করে রেজিস্টার্ড অথবা অ্যানড্রোয়েট ইউজার হিসেবে ব্যবহার করতে পারবেন।

আইজিপি বলেন, এটি জনগণ ও পুলিশের মধ্যে আন্তঃযোগাযোগের মাধ্যম হিসেবে কাজ করবে। প্রয়োজনে পুলিশ তথ্য প্রদানকারীর সঙ্গে যোগাযোগের জন্য বিস্তারিত তথ্য নিতে পারবেন। তথ্য প্রদানকারী তার অভিযোগের ওপর নেয়া পদক্ষেপ সম্পর্কেও বিস্তারিত জানতে ও দেখতে পারবেন। পাশাপাশি পুলিশের নেয়া পদক্ষেপ সম্পর্কে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারাও দেখতে পারবেন। এতে পুলিশের সেবা প্রদান ও কাজের গতি বাড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top