সকল মেনু

চীনের অর্থায়নে চট্টগ্রামে হচ্ছে দু’টি মেগা প্রকল্প

hasina-chaina_38526হটনিউজ২৪বিডি.কম : চীনের অর্থায়নে খুব শিগগিরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনা প্রেসিডেন্ট ঝি জিনপিং-এর ভিত্তি প্রস্তর স্থাপনের মধ্যদিয়ে বন্দর নগরী চট্টগ্রামে দু’টি মেগা প্রকল্পের কাজ শুরু হতে যাচ্ছে। ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ জানান, বাংলাদেশের প্রধানমন্ত্রী ও চীনা প্রেসিডেন্ট আগামী ১৪ অক্টোবর প্রকল্প দু’টির ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বলে আশা করা হচ্ছে। প্রকল্প দু’টি হলো চাইনিজ স্পেশাল ইকোনমিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল জোন (সিএসইআইজেড) এবং কর্ণফুলী রিভার টানেল। রাজধানী থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে। ২ দিনের সফরে ঝি জিনপিং ১৪ অক্টোবর ঢাকা আসছেন। এটা বাংলাদেশ-চীন সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

২ প্রকল্পে মোট ব্যয় হবে ৩৬ হাজার কোটি টাকা। এর মধ্যে কর্ণফুলী নদীর নিচ দিয়ে টানেল নির্মাণে ব্যয় হবে ২০ হাজার কোটি টাকা এবং স্পেশাল ইকোনমিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল জোন নির্মাণে ব্যয় হবে ১৬ হাজার কোটি টাকা। সব টাকাই দেবে চীন। এর আগে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছিলেন, দুই প্রকল্পের নির্মাণ কাজ ২০১৭ সালে শুরু হবে এবং সম্পন্ন হবে ২০২০ সালে।

২০১৪ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেইজিং সফরকালে টানেল নির্মাণের জন্য দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এটা হবে দেশের প্রথম টানেল। এটা চট্টগ্রামকে ‘এক নগরী দুই শহর’-এ পরিণত করবে। বিভিন্ন সুবিধাসহ এই টানেল চট্টগ্রাম-কক্সবাজার সড়ক পথের দূরত্ব কমাবে এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট হ্রাস করবে।

চাইনিজ স্পেশাল ইকোনমিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল জোন নির্মিত হবে আনোয়ারা উপজেলায় ৭৭৪ একর জমির ওপর। এটি সম্পন্ন হলে সেখানে একটি শিল্প পার্ক নির্মাণ করা হবে। এতে থাকবে ৩৭১টি শিল্প ইউনিট। এই জোনটি চট্টগ্রাম বন্দর থেকে ৩৯ কিলোমিটার, চট্টগ্রাম নগরী থেকে ২৮ কি.মি. এবং শাহ আমানত বিমান বন্দর থেকে ৪৬ কি. মি. দূরে অবস্থিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top