সকল মেনু

দেবী দুর্গা বিসর্জনে মণ্ডপগুলোতে বিষাদের সুর

6-8হটনিউজ২৪বিডি.কম : বিজয়া দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দুর্গা। পেছনে ফেলে যাবেন ভক্তদের পাঁচদিনের আনন্দ-উল্লাস, আরাধনা এবং বিজয়াশ্রু। তাই মণ্ডপে মণ্ডপে এখন বিষাদের সুর।

মঙ্গলবার (১১ অক্টোবর) সনাতন ধর্মাবলম্বীরা বিভিন্ন আচার-অনুষ্ঠান শেষে মণ্ডপগুলো থেকে শোভাযাত্রা বের করেন। নগরীর চাঁদনীঘাট সুরমা নদীতে বিসর্জন দেন দুর্গতিনাশিনী দেবীদূর্গাকে।

আইন-শৃঙ্খলা বাহিনীর পাহারায় প্রতিটি মণ্ডপ থেকে পূজারীরা দুর্গা দেবীর প্রতীমা বিসর্জনের জন্য জড়ো হন নগরীর ক্বীন ব্রিজ সংলগ্ন সুরমার তীরে। সেখানে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ দুর্গোৎসবের।

এ উপলক্ষে বিকেল থেকে সুরমা নদীর চাঁদনী ঘাটে উৎসবমুখর পরিবেশে বিসর্জন শুরু হয়েছে দুর্গাপ্রতিমা। রাত পর্যন্ত প্রতিমা বিসর্জন চলবে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

প্রতিমা বিসর্জন উপলক্ষে সুরমার তীরে সনাতন ধর্মাবলম্বী ছাড়া বিসর্জন অনুষ্ঠান উপভোগ করতে সব শ্রেণি-পেশার মানুষ উপস্থিত রয়েছেন।

পূজা উদযাপন পরিষদের নেতারা ছাড়াও উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরীসহ অন্য নেতারা।

পূজা উদযাপন কমিটি সূত্র জানায়, সোমবার (১০ অক্টোবর) মহানবমীতে সারা দেশের সব পূজামণ্ডপের ন্যায় সিলেটেও বিহিত পূজা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে মণ্ডপগুলোতে চলে আরতি প্রতিযোগিতা ও প্রসাদ বিতরণ।

এবার সিলেটের চার জেলায় ২ হাজার ৪৫৩টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হয়। ৩০ সেপ্টেম্বর মহালয়ার মধ্য দিয়ে শুরু হয়েছিল দেবীপক্ষ। ৭ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে শুরু হয় পাঁচ দিনের দুর্গাপূজা। প্রতিবারের ন্যায় মহাষষ্ঠী, সপ্তমী, অষ্টমী ও নবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ পূজার ধর্মীয় নানা আচার অনুষ্ঠান পালন করেছেন।

পঞ্জিকা অনুযায়ী, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোটকে (ঘোড়া) চড়ে মর্ত্যলোকে এসেছিলেন। দশমীতে স্বর্গালোকে বিদায় নেবেন ঘোটকে চড়েই।

এদিকে, বিজয়া দশমীতে নির্বিগ্নে দেবী বিসর্জনে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (মিডিয়া) রহমত উল্লাহ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top