ঢাকা প্রধান খবর

ভাতা বাড়ছে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের

Pm-0120130722095904হটনিউজ২৪বিডি.কম,নিজস্ব প্রতিবেদক,ঢাকা: খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের জন্য ভাতা বাড়ানোর ব্যবস্থা রেখে মুক্তিযোদ্ধাদের ভাতা প্রদান নীতিমালা-২০১৩ এর খসড়ার অনুমোদন দিয়েছেন মন্ত্রী পরিষদ।
সোমবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ নীতিমালা অনুমোদন দেয়া হয়।
এই নীতিমালা অনুমোদনের ফলে এখন থেকে বিশেষ খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের ভাতার পরিমাণ বারানো হয়েছে। পাশাপাশি সাধারন মুক্তিযোদ্ধাদের ভাতাও বাড়ানোর জন্য মন্ত্রণালয়কে প্রস্তাব তৈরির আদেশ দেয়া হয়েছে।
এছাড়াও মন্ত্রিসভায় অর্পিত সম্পত্তি প্রত্যার্পন (সংশোধন) অধ্যাদেশ-২০১৩ এর খসড়ার অনুমোদন দেয়া হয়েছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের জানান, নতুন সিদ্ধান্ত অনুযায়ী বীরশ্রেষ্ঠদের পরিবার মাসিক সম্মানী ভাতা হিসেবে ১২ হাজার, বীর উত্তম ১০ হাজার, বীর বিক্রম আট হাজার ও বীর প্রতীক ছয় হাজার টাকা করে পাবেন।
১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ৬৭৬ জনকে খেতাব দেওয়া হয়। বীরশ্রেষ্ঠদের পরিবার মাসিক ২০০ টাকা, বীর উত্তম ১৫০ টাকা, বীর বিক্রম ১২৫ টাকা এবং বীর প্রতীক ১০০ টাকা হারে সম্মানী ভাতা পাচ্ছিলেন।
২০১১ সালে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অনুরোধে বিভিন্ন বাহিনীর খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ানো হয়। কিন্তু বেসামরিক খেতাবপ্রাপ্ত ২১৭ জন মুক্তিযোদ্ধা আগের হারেই সম্মানী পাচ্ছিলেন।