চট্টগ্রাম হটনিউজ স্পেশাল

মাদাম কুরী স্মরণে আলোচনা সভা ও সিনেমা প্রদর্শনী

Noakhali news (2) pic1  22.07.2013.docকামাল হোসেন মাসুদ,নোয়াখালী:‘বিজ্ঞান হোক সকল অন্ধ বিশ্বাসের বিরুদ্ধে লড়াইয়ের হাতিয়ার’ এই সেøাগানে মহান বিজ্ঞানী মাদাম কুরীর ৭৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নোয়াখালী বিজ্ঞান আন্দোলন মঞ্চ আলোচনা সভা ও সিনেমা প্রদর্শনী করেছে সোমবার নোয়াখালী শিল্পকলা একাডেমী মিলনায়তনে।

বিজ্ঞান আন্দোলন মঞ্চ নোয়াখালী জেলা শাখার সংগঠক কাজী জহির উদ্দিনের সভাপতিত্বে স্মরণ সভায় বক্তব্য রাখেন- নোয়াখালী সরকারি কলেজের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক জুলফিকার হায়দার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের পুর্নো সদস্য মাসুদ রেজা প্রমুখ। সভা সঞ্চালনা করেন বিজ্ঞান আন্দোলন মঞ্চের সংগঠক কামণাশীষ বিশ্বাস নয়ন। আলোচনা শেষে মাদাম কুরীর জীবন ভিত্তিক সিনেমা প্রদর্শন করা হয়।

স্মরণ সভায় বক্তারা -নোয়াখালী বিজ্ঞান আন্দোলন মঞ্চকে শক্তিশালী করার আহ্বান জানিয়ে সমাজ প্রগতির আন্দোলনে বড় মানুষের জীবন কর্মের চেতনাকে ধারণ করে বিজ্ঞান মনষ্ক যুক্তিবাদী, সামাজিক দায়বোধসম্পন্ন মানুষ হওয়ার সংগ্রামে নিজেদের যুক্ত রাখার আহবান জানান। মাদাম কুরী মহান বিজ্ঞানী মানুষ ও বিজ্ঞানের সাধনায় নিজের জীবন উৎসর্গ করেগেছেন। শৈশব থেকে পড়াশোনার প্রতি প্রচন্ড অনুরাগী ছিলেন। পরাধীন দেশে বিদেশী ভাষায় শিক্ষা নিয়ে প্রচন্ড প্রতিকূ অবস্থা অতিক্রম করে বিদেশে উচ্চতর ডিগ্রী অর্জন করে পরিপূর্ণ মানুষ হয়ে উঠেছেন। পদার্থ বিজ্ঞান ও গণিতে উচ্চ শিক্ষায় প্রথম শ্রেণীর ফলাফল নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা এবং প্রশাসনের নারীর অনধিকারের কুসংস্কার ভেঙ্গে নিজের স্থান নেন। বিজ্ঞানের দুটি আলাদা শাখায় দুটি নোবেল পুরস্কার অর্জন বিজ্ঞানের ইতিহাসে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেন মাদাম কুরী । মানবিকতায় সর্বোচ্চ পর্যায়ে নিজেকে তুলে সকল সম্পদ মানুষের চিকিৎসা ও বিজ্ঞান গবেষনার কাজে ব্যয় করেন।