সকল মেনু

কাশ্মীর ভারতের অংশ নয় : পাকি পার্লামেন্টে প্রস্তাব পাস

kashmir_37941আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : ‘কাশ্মীর ভারতের অংশ নয়’কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তানের সীমান্তে টানটান উত্তেজনার মধ্যেই পাকিস্তানের পার্লামেন্টে একটি প্রস্তাব পাস হয়েছে। পাক পার্লামেন্টের এ প্রস্তাবে বলা হয়েছে, কাশ্মীর কোনোভাবেই ভারতের অবিচ্ছেদ্য অংশ নয়। ভারতের পক্ষ থেকে ইসলামাবাদে সার্ক বৈঠক বয়কটের সিদ্ধান্ত ও সার্জিক্যাল স্ট্রাইকের পরে পাক পার্লামেন্টের যৌথ অধিবেশন ডেকেছিলেন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। অধিবেশনে কাশ্মীর প্রশ্নে সব রাজনৈতিক দল একাট্টা হলেও কূটনৈতিক ব্যর্থতার অভিযোগে শরিফকে কাঠগড়ায় তোলে প্রধান বিরোধী দল পিপিপি।

বিরোধীদের অভিযোগ, শুধু ভারত নয়; সার্কের চারটি দেশ পাকিস্তানে সার্কের বৈঠক নিয়ে প্রশ্ন তুলেছে এবং এটা আগাম বুঝতেও ব্যর্থ হয়েছে পাক সরকার। কাশ্মীর নিয়ে পাকিস্তানের বক্তব্যে সাড়া দিতেও অনীহা দেখা গেছে শক্তিধর দেশগুলোর মধ্যে।

এদিকে কাশ্মীর সংক্রান্ত এ প্রস্তাবটি সর্বসম্মতিতেই পাস হয়েছে পাক পার্লামেন্টে। প্রস্তাবে ‘কাশ্মীর ভারতের অঙ্গ নয়, একটি বিতর্কিত এলাকা’ বলে উল্লেখ করা হয়। ভারত সরকার বিভিন্নভাবে কাশ্মীরের জনগণের ওপর নির্যাতন চালাচ্ছে। এই বিষয়টি নিয়ে আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছে ইসলামাবাদ। সেইসঙ্গে কাশ্মীর নিয়ে ভারতের সঙ্গে ফলপ্রসূ আলোচনা চালিয়ে যাওয়ার পক্ষে রায় দিয়েছে পাকিস্তান পার্লামেন্ট। একই সঙ্গে হুরিয়ত নেতাদের মুক্তির দাবিও জানানো হয়েছে।

তবে যৌথ এ অধিবেশন বয়কট করেছে সাবেক ক্রিকেটার ও বর্তমান দেশটির বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের নেতা ইমরান খান। প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ সব দিক থেকেই ব্যর্থ হয়েছেন বলে ইমরানের অভিযোগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top