সকল মেনু

একটু বেশি সুদে হলেও বড় ঋণ চাই : অর্থমন্ত্রী

muhith_37830হটনিউজ২৪বিডি.কম : বিশ্বব্যাংকের কাছ থেকে সহজ শর্তে কম সুদে ঋণ নেয়ার সুযোগ থেকে ধীরে ধীরে বেরিয়ে আসতে চায় বাংলাদেশ।

বাংলাদেশের অবস্থানের উন্নতি এবং অর্থনীতির পরিসর বেড়ে যাওয়ায় বড় বড় প্রকল্প বাস্তবায়নে এখন বড় আকারের ঋণ প্রয়োজন বলে মনে করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

‘এখন আমাদের বড় বড় প্রকল্প বাস্তবায়ন করতে হচ্ছে। সে কারণে সহজ শর্তে ঋণের পাশপাশি একটু বেশি সুদের (আইবিআরডি-বিশ্ব ব্যাংকের আরেকটি ঋণ) ঋণ দরকার। আমাদের প্রধানমন্ত্রীর এতে সায়ও আছে।’

বিশ্ব আর্থিক খাতের মোড়ল দুই সংস্থা বিশ্ব ব্যাংক ও আইএমএফের বার্ষিক সভায় যোগ দিতে ওয়াশিংটনে অবস্থানরত মুহিত শুক্রবার সাংবাদিকদের এ কথা বলেন।

স্বল্প উন্নতের তালিকা থেকে উত্তরণ ঘটিয়ে বাংলাদেশ ইতোমধ্েয মধ্যম আয়ের দেশে উঠেছে। ফলে বৈদেশিক উন্নয়ন সহায়তা আগের মতো পাওয়ার সুযোগ কমে যাবে।

নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর মতো বড় প্রকল্প বাস্তবায়ন করতে পারার সক্ষমতা অর্জন করায় এখন বেশি সুদের বড় ঋণেও সমস্যা দেখছেন না মুহিত।

অর্থমন্ত্রী বলেন, বর্তমানে আমাদের ২৪ বিলিয়ন ডলারের ঋণ, ৫ বছরে ৪০ বিলিয়ন ডলার হলেও আমাদের অর্থনীতির যে মজবুত ভিত্তি হয়েছে, তাতে এ ধরনের ঋণ নিলে সমস্যা হবে না।

বিশ্বব্যাংক ও আইএমএফের সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সংস্থা দুটির শীর্ষ নির্বাহীরা সারা বিশ্বের রাজনীতিকদের সহযোগিতা চেয়েছেন।

ওয়াশিংটন ডিসিতে কনস্টিটিউশন হলে ৩ দিনের সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও বার্তায় অতিথিদের স্বাগত জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

সম্মেলনে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্ড দুজনই আরো ৫ বছর পদে থাকছেন বলে জানানো হয়।

১৮৮টি সদস্য রাষ্ট্রের অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের সহযোগিতা ছাড়া বিশ্ব ব্যাংকের কোনো পদক্ষেপই সফল হবে না বলে নীতি-নির্ধারকদের রাজনৈতিক সদিচ্ছার ওপর জোর দেন জিম।

তিনি কর্মসংস্থান বৃদ্ধি এবং প্রবৃদ্ধি সমবণ্টনের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে বিশ্ব থেকে দরিদ্রতা দূর করার আহ্বান জানান।

উদ্বোধনী পর্বের পর বিশ্বব্যাংক সদর দফতরে সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট এনেট ডিক্সনের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী মুহিত। বেসরকারি খাতকে শক্তিশালী করতে বিশ্ব ব্যাংকের সহযোগী সংস্থা ‘মাল্টিল্যাটেরাল ইনভেস্টমেন্ট গ্যারান্টি এজেন্সির (মিগা) শীর্ষ কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেন তিনি।

সম্মেলনের দ্বিতীয় দিনে ভারতের অর্থমন্ত্রীর সঙ্গে মধ্যাহ্ণভোজ সভায় যোগ দেয়ার কথা রয়েছে মুহিতের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top