সকল মেনু

নড়াইলে সনাতন ধর্মালম্বিদের চলছে সাজ সাজ রব

unnamed উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি: নড়াইল-৩-১০-১৬-আগামী ৬ অক্টোবর সনাতন ধর্মালম্বিদের সব চেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবকে ঘিরে ব্যাপক ব্যস্ত হয়ে পড়েছেন প্রতিমা তৈরীর শিল্পিদের পাশাপাশি সনাতন ধর্মালম্বিরা।জেলা,উপজেলা জুড়ে চলছে সাজ সাজ রব। ইতিমধ্যে প্রতিমা তৈরীর কাজ  শেষ । বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে এমন চিত্র। শরতের শেষান্তে আর হেমন্তের আগমনে শিউলি ঝরা আর রজনী গন্ধার সুবাশে উদ্বেলিত ধর্মপ্রান হিন্দু সম্প্রদায় শারদীয় দুর্গোৎসবকে সামনে রেখে তাদের মাঝে চলছে আনন্দের উল্লাস। এ দিকে শান্তিপুর্ন ভাবে পুজা উদযাপনকে কেন্দ্র করে থানা পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। এ বিষয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: দেলোয়ার হোসনে খান জানান নড়াইলে ২৩০, টি পুজা মন্ডপে উদযাপিত হচ্ছে শারদীয়া দুর্গাপুজা। দুর্গাপুজা শান্তিপুর্ন ভাবে উদযাপনের লক্ষ্যে ইতিমধ্যে পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। প্রতিটি মন্ডপে আনসার সদস্যদের পাশাপাশি থাকবেন পুলিশ সদস্য। এছাড়াও আইন শৃংখলাসহ সার্বিক বিষয় মাথায় রেখে প্রতিদিন সকাল থেকে মধ্য রাত পর্যন্ত মটর সাইকেল সাদা পোশাকে একদল পুলিশ টহল করবেন প্রতিটি মন্ডপ এলাকায়। কোথাও কোন ধরনের বিশৃংখলা যাতে না হয় সেদিক বিবেচনা করে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। শিল্পিরা নাওয়া খাওয়া ভুলে দিন রাত সমানতালে তালিয়ে যাচ্ছেন দুর্গাদেবীকে মনের মত করে ফুটিয়ে তুলতে রং তুলির কাজ। সনাতন ধর্মালম্বিদের বড় ধর্মীয উৎসবকে ঘিরে যাতে করে কোথাও কোন ধরনের সমস্যা সৃষ্টি না হয় সেজন্য প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। বিশৃংখলা এড়াতে এখন থেকে পুলিশ প্রশাসন তৎপর রয়েছেন।-আগামী ৬ অক্টোবর দুর্গা দেবীর বোধন পূজার মধ্য দিয়ে শুরু হবে নড়াইলের শারদীয় দুর্গা পুজা উদযাপন উপলক্ষে জেলা পর্যায় প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। উপস্থিতিতে নড়াইলের পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম বলেন, শারদীয় দুর্গা পুজা উদযাপন কোন প্রকার বিশৃঙ্খলাকারী সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে। সভায় নড়াইলের পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, সহকারী পুলিশ সুপার (সদর-সার্কেল) মোঃ কামরুজ্জামান, থানার অফিসার ইনচার্জ মো: দেলোয়ার হোসনে খান নড়াইল, লোহাগড়ায়, কালিয়া উপজেলার পুজা উদযাপন কমিটির সভাপতি ও সেক্রেটারীদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়। আমাদের নড়াইল জেলা প্রতিনিধি উজ্জ্বল রায়ের পাঠানো তথ্যর ভিতিতে জানা যায় সভায় পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম তার বক্তব্যে বলেন, বরাবরের ন্যায় এবারও পুজা মন্ডপের নিরাপত্তাসহ সার্বিক আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ, আনসার, স্বেচ্ছাসেবক, কমিউনিটি পুলিশিং এর সহযোগিতা থাকবে। আমরা কোন অবস্থাতেই জঙ্গিবাদ নাশকতা হতে দেব না। সকলের আন্তরিক সহযোগিতা থাকলে নড়াইলে এবার দুর্গা পুজা শান্তিপূর্ণভাবে উদযাপন হবে।

unnamed

এ সময় বক্তব্য অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নড়াইল পৌর মেয়র মো: জাহাঙ্গীর হোসেন বিশ্বাস, অবসরপ্রাপ্ত শিক্ষক বিজন কুমার সাহা, জেলা সাংস্কৃতিক জোটের আহবায়ক মলয় কুমার কুন্ডু, জেলা পুজা উযাপন কমিটির সভাপতি অশোক কুমার কুন্ডু, সদর কমিটির সভাপতি অমিত সাহা রাজা, সাধারণ সম্পাদক দীলিপ বিশ্বাস, কালিয়া কমিটির সভাপতি অজয় ঘোষ, সাধারণ সম্পাদক কমল আঁখি বিশ্বাস, লোহাগড়া কমিটির সভাপতি কমল কৃষ্ণ বালা, যুগ্ম সম্পাদক রনজিত কুমার টিকাদার, অ্যাডভোকেট সঞ্জিব বসু, বাবুল কুমার সাহা, অ্যাডভোকেট রমা রানী বিশ্বাস, নিখিল সরকার প্রমুখ। সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট কাজী মাহাবুবুর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার নাছিমা খাতুন, লোহাগড়া উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজা, সমাজসেবার উপ পরিচালক রতন কুমার হালদার, জেলা ত্রাণ ও দূর্যোগ কর্মকর্তা মো: আমিনুল ইসলাম, সদর থানার অফিসার ইনচার্জ মো: দেলোয়ার হোসনে খান প্রমুখ। সভা জানায়, এবার নড়াইল জেলায় ৫শত ৩৮টি পুজা মন্ডপে দুর্গা পুজা উদযাপন হবে। এর মধ্যে  সদর উপজেলায় ২৩০, কারিয়ায় ১৬০, লোহাগড়ায় ১৪৮টি পুজা মন্ডপ। এছাড়া জেলায় ৩৭টি পুজা মন্ডপে কার্ত্তিয়ানি পুজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে সদরে ১১, লোহাগড়ায় ১৩ এবং কালিয়ায় ১৩টি। উল্লেখ্য, আগামি ৭দিনে মধ্যেই প্রতিমা তৈরির সকল কাজ শেষ হবে।’ আগামী ৬ অক্টোবর দুর্গা দেবীর বোধন পূজার মধ্য দিয়ে শুরু হবে এ উৎসব এবং আগামী ১১ অক্টোবর হাজারো ভক্তের উপস্থিতিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এ উৎসব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top