সকল মেনু

ভয়াবহ দারিদ্র্য শিশু-মস্তিষ্কে অপূরণীয় ক্ষতি ডেকে আনে

2_36786হটনিউজ২৪বিডি.কম : ভয়াবহ দারিদ্র্য শিশু-মস্তিষ্কে অপূরণীয় ক্ষতি করে বলে জানিয়েছেন হার্ভার্ডের চিকিৎসা বিজ্ঞানী চার্লস নেলসন। রোমানিয়ার এতিম খানা এবং বাংলাদেশের বস্তিবাসী শিশুদের নিয়ে গবেষণার ভিত্তিতে এ কথা জানিয়েছেন তিনি। জনপ্রিয় ব্রিটিশ বিজ্ঞান সাময়িকী নিউ সায়েন্টিস্টকে দেয়া সাক্ষাৎকারে ভয়াবহ দারিদ্রপীড়িত শিশুদের নিয়ে গবেষণার বিষয়টি তুলে ধরেন নেলসন। সাময়িকীর চলতি সংখ্যায় এ সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে। গবেষণার জন্য বাংলাদেশকে বেছে নেয়ার কারণ জানাতে গিয়ে সাক্ষাৎকারের প্রথমেই তিনি বলেন, আমেরিকায়ও খারাপ আচরণ এবং দারিদ্রের শিকার হয় শিশু; তবে তার মাত্রা বাংলাদেশের বস্তিবাসীর মতো ভয়াবহ নয়।

শিশুর মস্তিষ্ক এবং আচরণ বিকাশে দারিদ্রের প্রভাব যাচাইয়ের লক্ষ্যে বাংলাদেশের রাজধানী ঢাকার বস্তিতে গবেষণাগার প্রতিষ্ঠা করেছিলেন নেসলস।

নেলসন দারিদ্র্যপীড়িত বস্তির ভয়াবহ রূপ তুলে ধরেন। বস্তির শিশুরা ক্রনিক ডায়রিয়ায় ভুগে ভুগে অপুষ্টির শিকার হয় বলে জানান তিনি। এ ছাড়া, বস্তিতে গেরেস্থলি সহিংসতাও মারাত্মক পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি। তিনিও আরো জানান, বাংলাদেশ থেকে তার গবেষণার প্রয়োজনীয় ডাটা সংগ্রহের কাজ শেষ হয়েছে। বর্তমানে এসব ডাটা খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি। এতে এ গবেষণা থেকে আরো তথ্য পাওয়া যাবে বলে জানান নেলসন।

নিউ সায়েন্টিস্টের চলতি সংখ্যার সম্পাদকীয়তে দারিদ্র্য একটি শিশুর জীবনকে আজীবনের কারাবাসের পর্যায়ে নিয়ে যেতে পারে বলে হুঁশিয়ারি ব্যক্ত করা হয়েছে। নেলসন বলেছেন, শিশুদের জীবন মান উন্নয়নে রাজনৈতিক সদিচ্ছা সৃষ্টির উদ্দেশ্যেই তাদের এ গবেষণাটি পরিচালনা করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top