সকল মেনু

চির নিদ্রায় অধ্যাপক আহসানুল হক

5_36798হটনিউজ ডেস্ক :  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অবসরপ্রাপ্ত প্রবীণ অধ্যাপক ড. মো. আহসানুল হক আর নেই। আজ রবিবার সকালে ঢাকার সেগুনবাগিচায় নিজ বাস ভবনে তিনি মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রবীণ অধ্যাপক ড. মো. আহসানুল হকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। গণমাধ্যমে পাঠানো শোক বাণীতে উপাচার্য বলেন, ‘এদেশের শিক্ষার অধিকার আদায়ের সংগ্রামে ও প্রগতিশীল আন্দোলনে তিনি বিশেষ অবদান রেখেছেন।’

উপাচার্য তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং পরিবারের শোক সন্তপ্ত সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। অধ্যাপক ড. মো. আহসানুল হক মৃত্যুকালে দুই ছেলে, স্ত্রী ও আত্মীয়স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। ১৯৩৩ সালের ৯ জুলাই পাবনা জেলার শাহজাদপুরে জন্মগ্রহণ করেন অধ্যাপক ড. মো. আহসানুল হক।  তিনি চৌমুহনী কলেজে প্রভাষক হিসেবে কর্মজীবন  শুরু করেন। পরবর্তীতে তিনি জগন্নাথ কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগে অধ্যাপনা শুরু করেন। দেশে বিদেশে বিভিন্ন স্বীকৃত জার্নালে তার ৪০টিরও অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

বঙ্গবন্ধু আহ্বানে সাড়া দিয়ে তিনি ১৯৭০-৭১ সালে ঢাবির শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বপালন করেন। ‘৭১ সালে তিনি পাকিস্তান সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়েছিলেন। তিনি কোষাধ্যক্ষ, বিভাগীয় চেয়ারম্যান ও ডিনের দায়িত্বসহ ঢাবির বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। ১৯৯৪ সালের ৩০ জুন তিনি অবসর গ্রহণ করেন। আজ বাদ আসর ঢাবির কেন্দ্রীয় মসজিদে তার নামাজে জানাজা শেষে আজিমপুর কবরস্থানে তাকে দাফন করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top