সকল মেনু

লালমনিরহাটে ভাষা সৈনিক স্যার মহেন্দ্র নাথ রায় আর নেই

unnamedলালমনিরহাট প্রতিনিধি: ভাষা সৈনিক বাবু মহেন্দ্র নাথ (৮৯) অসুস্থতা জনিত কারনে উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল নেয়ার পথে শেষ নিশ্বাস ত্যাগ করেন। ভাষা সৈনিক স্যার মহেন্দ্র নাথ রায় লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার ইউনিয়নের দক্ষিণ ঘনেসাম এলাকার বাসিন্দা। শনিবার দুপুর দুইটার দিকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল যাওয়ার পথেই মারা যান তিনি।
কালীগঞ্জ করিম উদ্দিন পাবলিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খুরশিদুজ্জামান আহম্মেদ জানান, ভাষা সৈনিক বাবু মহেন্দ্র নাথ শনিবার বেলা ১২টার দিকে নিজ বাড়িতে হঠাৎ অসুস্থতা বোধ করলে তাকে দ্রুত রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।
১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনের অকুতভয় সৈনিক স্যার মহেন্দ্র নাথ রায় রংপুর অঞ্চলের নেতৃত্ব দেন। কালীগঞ্জ করিম উদ্দিন পাবলিক উচ্চ বিদ্যালয়ের শিক্ষক হিসেবে কর্মজিবন শুরু করেন। সেখান থেকে অবসর নিলেও তার কর্মদক্ষতার কারনে বিদ্যালয়ের নিজ খরচে তাকে সপদে বহাল রাখেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি ওই বিদ্যালয়ের শিক্ষক ছিলেন।
এ ছাড়াও ভাষা সৈনিক স্যারু মহেন্দ্র নাথ রায় কালীগঞ্জের অন্বেষা সাংস্কৃতিক গোষ্ঠীর আজীন সভাপতি সহ ব্যক্তি জীবনে বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে সম্পৃক্ত ছিলেন।
তার মরদেহ শেষ শ্রদ্ধার জন্য রাখা হবে। এরপর  রাতে স্থানীয় শ্মাশানে ভাষা সৈনিক স্যার মহেন্দ্র নাথ রায়কে দাহ করা হবে বলে তার পরিবার নিশ্চিত করেছেন।
মৃত্যু কালে স্ত্রী ৩ সন্তানসহ অসংখ্য গুনাগ্রাহী রেখে গেছেন। ভাষা সৈনিক স্যার মহেন্দ্র নাথের মৃত্যুতে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন নিহতের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top