খেলা জাতীয় ঢাকা প্রধান খবর

তামিমের দুর্দান্ত সেঞ্চুরিতে বাংলাদেশ ২১১/২

tamim_36625ক্রীড়া প্রতিবেদক :  দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকালেন উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল। তার এ ইনিংসে ছিল ১০টি বাউন্ডারি। আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে নিজের ক্যারিয়ারের সপ্তম তুলে নেন তিনি। এটি ছিল আফগানিস্তানের বিরুদ্ধে তার প্রথম ওয়নডে সেঞ্চুরি। দলের এ অবস্থায় ৩৮ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটের বিনিময়ে ২১১ রান। এর আগে ব্যাটিং তান্ডব চালিয়ে ৭৮ বলে ৬৫ রান করেন সাব্বির। এতে ছিল ৩ ছক্কা আর ৬ বাউন্ডারি। তামিত তখন ৮৪ রানে ব্যাট করছিলেন। সাব্বিরের জায়গান নামলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। রানের গতি অনেকটাই এগিয়ে রেখেছেন সাকিবও। এর আগে প্রথমে ব্যাটিং করতে নেমে তামিম ও সৌম্য সরকার ঝড় তোলার ইঙ্গিত দেন। তবে মাত্র ১১ রান করেই আউট হন সৌম্য। মাঠে নেমেই তান্ডব চালানোর চেষ্টা করেন সৌম্য। অবশেষে ক্যাচ আউট হন এই ব্যাটসম্যান। ৩ ম্যাচের সিরিজে এখন রয়েছে ১-১ সমতা। টানা ষষ্ঠ সিরিজ এবং ওয়ানডেতে নিজেদের শততম জয়ের লক্ষ্যে খেলছে বাংলাদেশ। আজ শনিবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন মাশরাফি বিন মর্তুজা। খেলা শুরু হয় দুপুর আড়াইটায়।
আফগানিস্তানের বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে টস জিতে ব্যাটিং করতে নামে বাংলাদেশ। ইনিংসের তৃতীয় ওভারের প্রথম বলেই জীবন পান তামিম। মোহাম্মদ নবীর বলে মিডঅনে সহজ ক্যাচ হাতছাড়া করেন আফগান অধিনায়ক আসগর স্তানিকজাই। আফগানিস্তানের বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতেও ব্যাট হাতে জ্বলে উঠতে ব্যর্থ হলেন ওপেনার সৌম্য সরকার (১১)। ইনিংসের ষষ্ঠ ওভারে মিরওয়েস আশরাফের বলে মোহাম্মদ শাহজাদের গ্লাভসবন্দি হন তিনি।
এ ম্যাচে জয় পেলে দেশের মাটিতে টানা ৬টি সিরিজ জয়ের কীর্তি গড়বে বাংলাদেশ। সেই সাথে ওয়ানডেতে শততম জয়ের মাইলফলক স্পর্শ করবে মাশরাফিবাহিনী। তৃতীয় ওয়ানডের জন্য ঘোষিত স্কোয়াড থেকে বাদ পড়েন পেসার রুবেল হোসেন। তার জায়গায় ১৪ সদস্যের স্কোয়াডে অন্তর্ভুক্ত হন বাঁহাতি স্পিনার মোশাররফ হোসেন রুবেল। অন্যদিকে প্রথম ওয়ানডেতে আফগানদের ৭ রানে হারিয়ে সিরিজে লিড (১-০) নেয় টাইগাররা। কিন্তু পরের ম্যাচেই ২ উইকেটের জয়ে সমতায় (১-১) ফেরে সফরকারীরা।