সকল মেনু

কনটেইনার পরিবহনকারীদের ধর্মঘট স্থগিত

1429978168_36366হটনিউজ২৪বিডি.কম : পুলিশ কমিশনারের সঙ্গে বৈঠকের পর ৪ অক্টোবর পর্যন্ত চট্টগ্রামে কনটেইনার পরিবহনকারীদের ধর্মঘট স্থগিত করা হয়েছে।
দেশের সিংহভাগ পণ্য আমদানি-রপ্তানি হয় চট্টগ্রাম বন্দর দিয়ে। দেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাক বেসরকারি আইসিডিগুলো থেকে কনটেইনারে ভরে প্রাইম মুভারে করে নেয়া হয় চট্টগ্রাম বন্দরে। গার্মেন্টস পণ্য রপ্তানিতে প্রতিটি দিন যেখানে গুরুত্বপূর্ণ সেখানে প্রাইম মুভার ধর্মঘটে গত চার দিন ধরে কোনো পণ্য শিপমেন্ট না হওয়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছে পোশাক শিল্প মালিকরা।
বিজিএমইএর অভিযোগ সংশ্লিষ্ট পক্ষগুলোর সাথে কোনো আলোচনা ছাড়া মহাসড়কে গাড়ির ওজন নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নেয়ায় এমন অবরোধের মুখে পড়তে হয়েছে।
এক্ষেত্রে বিদেশি ক্রেতা ধরে রাখতে হলে বিমানে পণ্য পরিবহন করা ছাড়া উপায় নেই। তবে এর খরচ বহন করা ছোট বা মাঝারি প্রতিষ্ঠানগুলোর পক্ষে সম্ভব নয় বলে জানান সংশ্লিষ্টরা। এদিকে আইসিডিতে বিপুল পরিমাণ রপ্তানি পণ্য আটকা পড়ায় এসব পণ্যের শিপমেন্টে ব্যাপক চাপে পড়েছে পণ্য পরিবহনের সাথে যুক্ত ফ্রেইট ফরওয়ার্ডাররা।
বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এফবিসিসিআই জানায়, চারদিনের ধর্মঘটে কমপক্ষে ২০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। সংশ্লিষ্টদের আশঙ্কা দ্রুত এ ধর্মঘটের অবসান না হলে ক্ষতির পরিমাণ শুধু বাড়বে না, পণ্যের মূল্য বৃদ্ধিসহ সার্বিক অর্থনীতির ওপর প্রভাব পড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top