সকল মেনু

চোরাচালান ও অপরাধ প্রতিরোধে সীমান্তে বিজিবি-বিএসএফ’র ২দিনের যৌথ অনুশীলন

unnamedমো. নুরুন্নবী বাবু দিনাজপুর থেকে: দিনাজপুরের হিলি সীমান্তে বিজিবি-বিএসএফ এর সমন্বয়ে চোলাচালান ও অপরাধীদের প্রতিরোধে ২ দিন ব্যাপী যৌথ অনুশীলন “হিলি এক্সপ্রেস” নামে মহড়া শুরু করেছে। দুই দেশের সীমান্ত রক্ষী বাহিনীর সদস্যদের মধ্যে পারস্পারিক সহযোগিতা, বন্ধুত্ব ও সৌহার্দ বাড়াতে ২০ বর্ডার গার্ড ব্যাটালিয়ন যৌথ অনুশীলনের আয়োজন করা হয়। জয়পুরহাট ২০ বর্ডার গার্ড ব্যাটালিয়নের পরিচালক লে. কর্ণেল মো. মোস্তাফিজুর রহমান জানান, আজ মঙ্গলবার সকাল ৯টায় যৌথ অনুশীলনে অংশ নিতে আসা ভারতের উত্তর দিনাজপুর রায়গঞ্জ সেক্টরের ডিআইজি জর্জ মানজুরাল এর নেতৃত্বে বিএসএফের প্রতিনিধি দলটি হিলি চেকপোস্টে আসেন। বিজিবির দিনাজপুরের সেক্টর কমান্ডার কর্ণেল জাকির হোসেন সহ অন্য কর্মকর্তারা বিএসএফের প্রতিনিধি দলকে অভ্যর্থনা জানান। বিএসএফ’র প্রতিনিধি দল বাংলাদেশ সীমানায় প্রবেশ করে হিলিস্থলবন্দর গেটে যৌথ সংবাদ সম্মেলন করেন। সম্মেলনে উভয় দেশের পক্ষে দিনাজপুর বিজিবি সেক্টর কমান্ডার জাকির হোসেন বলেন, উভয় দেশের সীমান্ত রক্ষীদের সমন্বয়ে চোরাচালান ও মাদক পাচার প্রতিরোধে এ ধরনের আয়োজন করা হয়েছে। সীমান্তরক্ষীদের যৌথ অনুশীলন “হিলি এক্সপ্রেস” এর কার্যক্রম তুলে ধরে বক্তব্য রাখেন উভয় দেশের সীমান্তরক্ষীদের পক্ষে ব্যাটালিয়ন কর্মকর্তাগণ।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিজিবির রংপুর রিজিয়নের ডেপুটি কমান্ডার কর্ণেল জুলফিকার হায়দার এবং বিএসএফের ১৯৯ ব্যাটালিয়নের টু-আই,সি আলকেশ সিনহা সহ উভয় বাহিনীর স্টাফ অফিসারগণ।

unnamed
জয়পুরহাট ২০ বিজিবির লে. কর্ণেল মোস্তাফিজুর জানান, আজ মঙ্গলবার সকাল সোয়া ১০টায় হিলিস্থলবন্দর দিয়ে পাসপোর্টে আসা বাংলাদেশ ও ভারতের যাত্রীদের ব্যাগেজ তল্লাশী এবং আমদানিকৃত পণ্যবাহি ট্রাক যৌথভাবে তল্লাশী চালায় উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা। আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় হিলি রেলষ্টেশনের দক্ষিণপার্শে এক পতাকা বৈঠকেও মিলিত হন বিজিবি এবং বিএসএফ কর্মকর্তারা। আজ মঙ্গলবার দুপুরে সীমান্ত পিলারও চেকিং করে যৌথ অনুশীলনে অংশগ্রহণকারীরা অনুশীলন কার্যক্রম সমাপ্ত করেন।
এদিকে বিজিরি এক প্রেসরিলিজে জানানো হয়, আগামীকাল বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত হিলি সীমান্তের দেড় কিলোমিটার সীমান্ত ব্যবস্থাপনা নিয়ে পুনরায় যৌথ অনুশীলন শুরু করবে বিজিবি ও বিএসএফ সদস্যগণ। অনুশীলনের অংশ হিসেবে হিলি রেলষ্টেশনে ট্রেন ও যাত্রীদের তল্লাশী, সীমান্তের স্পর্শকাতর পয়েন্টগুলিতে চোরাচালান বন্ধসহ বিভিন্ন ধরণের যৌথ অনুশীলন ছাড়াও ছায়া অভিযান পরিচালনা করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top