খেলা

১০০ মিটারে আবারো জিতলেন গ্যাটলিন

1খেলাধূলা : ডায়মন্ড লিগের ১০০ মিটারের ইভেন্টে দ্বিতীয় জয় পেয়েছেন যুক্তরাষ্ট্রের জাস্টিন গ্যাটলিন। মোনাকোর হারকিউলিসে তিনি দৌড় শেষ করেছেন ৯.৯৪ সেকেন্ডে। এর আগে এই প্রতিযোগিতার ১০০ মিটারের রোম ইভেন্টে বিশ্বের দ্রুতমানব উসাইন বোল্টকে হারিয়েছিলেন তিনি। ওখানেও ৯.৯৪ সেকেন্ড সময়ে সবার আগে ফিনিশিং লাইনে পৌছেছিলেন ২০০৪ সালের এথেন্স অলি¤িপকে সোনা ও গতবছর লন্ডনে ব্রোঞ্জজয়ী গ্যাটলিন।
শুক্রবার মোনাকোতে গ্যাটলিনের চেয়ে ০.০২ সেকেন্ড সময় বেশি নিয়ে দ্বিতীয় হয়েছেন তার স্বদেশী ডেন্টারিয়াস লোকি। তৃতীয় হওয়া ফরাসি চ্যা¤িপয়ন জিমি ভিকাউট সময় নিয়েছেন ৯.৯৯ সেকেন্ড। এই জয়ের মধ্য দিয়ে গ্যাটলিন প্রমাণ করলেন যে আগামী মাসের বিশ্ব চ্যা¤িপয়নশিপে বোল্টের অন্যতম প্রতিদ্বন্দ্বী হবেন তিনি। কারণ ডোপ টেস্টে পজিটিভ হওয়ায় মস্কোর ঐ টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন যুক্তরাষ্ট্রের টাইসন গে। আর পায়ের পেশির চোটের কারণে সরে দাঁড়িয়েছেন গতবারের চ্যা¤িপয়ন বোল্টের স্বদেশী ইয়োহান ব্লেক।
শুক্রবার আরেকটি ইভেন্টেও বিজয়ের হাসি হসেছেন গ্যাটলিন। ৩৭.৫৮ সেকেন্ডে জিতেছেন ৪০০ মিটারের রিলে। গত মাসের বোল্টকে হারানোর ঐ সুখস্মৃতির পর চোটের কারণে কিছুদিন অনুশীলন করতে পারেননি গ্যাটলিন। তাই চোট কাটিয়ে ফিরতে পেরেই দারুণ খুশি তিনি।
গ্যাটলিন বলেন, চোট থেকে ফেরার পর এটাই আমার প্রথম দৌড়। তাই এখানে অংশ নিতে পেরে ভালো লাগছে। আগের টাইমিং পেছনে ফেলতে যেরকম অনুশীলনের প্রয়োজন চোটের কারণে তা করতে পারিনি। তবে (বিশ্ব চ্যা¤িপয়নশিপের আগে) প্রস্তুতি নিতে আমার হাতে দুই সপ্তাহ সময় আছে।
এদিকে, লন্ডন অলি¤িপকের পাঁচ হাজার ও ১০ হাজার মিটারের চ্যা¤িপয়ন বৃটিশ তারকা মো ফারাহ ১ হাজার ৫০০ মিটারের ইউরোপ রেকর্ড গড়েছেন। সময় নিয়েছেন তিন মিনিট ২৮.৮১ সেকেন্ড। এছাড়া মোনাকোতে ফারাহর এই টাইমিং ১ হাজার ৫০০ মিটার ইতিহাসের ষষ্ঠ সেরা।