খেলা

বার্সেলোনায় কাটতি নেইমারের জার্সির

6খেলাধূলা: নেইমার ১১ নম্বর জার্সি বেছে নেয়ার পর তা বিক্রি শুরু করেছে বার্সেলোনা। কাতালান ক্লাবটির অফিশিয়াল বিক্রয়কেন্দ্র এফসিবোটিগা থেকে দেদারসে বিক্রি হচ্ছে ব্রাজিল তারকার নামাংকিত ১১ নম্বর জার্সি। ব্রাজিল তারকার পুরো নাম নেইমার দা সিলভা সান্তোস জুনিয়র। তবে জার্সিতে নেইমারের সঙ্গে আছে জুনিয়রের সংক্ষিপ্তরূপ।
বার্সেলোনার ওয়েবসাইটেও নেইমারের জার্সি বিক্রির ছবি দেয়া হয়েছে। এর আগে ৭ অথবা ১১ নম্বর থেকে নেইমার বেছে নেন সন্তোসে পরা ১১ নম্বরই। বার্সেলোনায় এ জার্সিটি ছিল বায়ার্ন মিউনিখে চলে যাওয়া মিডফিল্ডার থিয়াগো আলকান্তারার (১১) গায়ে।
বার্সেলোনায় ১১ নম্বর জার্সি পরে সবচেয়ে সফল ছিলেন ব্রাজিলের মিডফিল্ডার রিভালদো। ক্লাবে কাটানো ৫টি মৌসুমের মধ্যে প্রথম তিন মৌসুম (১৯৯৭/৯৮ থেকে ১৯৯৯/০০) তিনি ১১ নম্বর জার্সি পরে খেলেছেন। এ সময় ১৪৯টি ম্যাচ খেলে ৮০টি গোল করেছেন তিনি। এ জার্সি পরেই ১৯৯৯ সালে ব্যালন ডি’অর জেতেন রিভালদো। পরের দুই মৌসুম অবশ্য ১০ নম্বর জার্সি পড়ে খেলেছিলেন তিনি। বর্তমানে দেশে ছুটি কাটাচ্ছেন এই নেইমার। ২৫ জুলাই কাতালান ক্লাবটিতে অনুশীলনে যোগ দেয়ার কথা তার।
গত মাসে বার্সেলোনার ইতিহাসের রেকর্ড সর্বোচ্চ পাঁচ কোটি ৭০ লাখ ইউরোর ট্রান্সফার ফিতে সান্তোস থেকে যোগ দেন নেইমার। এখানে পাঁচ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। এরপর কনফেডারেশন্স কাপে অনবদ্য খেলে ব্রাজিলকে হ্যাট্রিক শিরোপা জেতানোর পথে নেইমার হন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়।