সকল মেনু

ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আজ

car_34769 হটনিউজ ডেস্ক :  আজ বৃহস্পতিবার ব্যাক্তিগত গাড়িমুক্ত দিবস। সত্তরের দশকে ইউরোপে ২২ সেপ্টেম্বর বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসের প্রচলন শুরু হয়। বাংলাদেশে ২০০৬ সাল থেকে বেসরকারিভাবে পালিত হয়ে আসলেও এবারই প্রথম সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগে দিবসটি পালিত হবে। এ উপলক্ষে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষসহ ( ডিটিসিএ ) সরকারি এবং বেসরকারি ৪৪টি সংস্থার যৌথ উদ্যোগে আজ সকাল ১০টা ৩০ মিনিট থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত মানিক মিয়া এভিনিউর উত্তর পাশে (দক্ষিণ প্লাজায়) আলোচনা সভা, খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি এবং ঢাকা উত্তর সিটি মেয়র আনিসুল হক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ।
ব্যক্তিগত গাড়ি ব্যাবহার বৃদ্ধিতে জ্বালানি নির্ভরতা ও পরিবেশ দূষণ বৃদ্ধি পায়। আর স্বল্পসংখ্যক যাত্রী পরিবহনের জন্য গণপরিবহনের পরিবর্তে ব্যক্তিগত গাড়ি ব্যবহারের ফলে সড়কে বেশী জায়গার প্রয়োজন হয়, যা যানজট সৃষ্টি করে। অথচ গণপরিবহন ব্যবস্থার উন্নয়ন ও ব্যাক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রনে আনার মাধ্যমে পরিবেশ, স্বাস্থ্য এবং অর্থনৈতিক উন্নয়ন ঘটানো সম্ভব। এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির জন্য প্রতিবছর বিশ্বের প্রায় ৪ হাজার শহরে এ দিবসটি পালিত হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top