জাতীয় ঢাকা

চার সিটি মেয়র শপথ নিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে

0120130721053745হটনিউজ২৪বিডি.কম,নিজস্ব প্রতিবেদক ,ঢাকা: রাজশাহী, বরিশাল, খুলনা ও সিলেটের চার সিটি করপোরেশনের নবনির্বাচিত ৪ মেয়র ও ১১৮জন সাধারণ কাউন্সিলর ও ৩৯জন সংরক্ষিত নারী কাউন্সিলররা শপথ গ্রহণ করেছেন।
আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে মেয়ররা ও এলজিআরডিমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের হাতে কাউন্সিলররা রোববার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শপথ নেন। এক অনাড়ম্বর অনুষ্ঠানে তাদের শপথ বাক্য পাঠ করান হয়।
এ সময় প্রধানমন্ত্রী ও এলজিআরডি মন্ত্রী নব নির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের সততা, নিষ্ঠা, আন্তরিকতা এবং দক্ষতার সাথে নিজ নিজ দায়িত্ব পালনের জন্য আহবান জানান।
নব নির্বাচিত চার মেয়র আরিফুল হক চৌধুরী, মোহাম্মদ মোছাদ্দেক হোসেন, মো. মনিরজ্জামান মনি এবং মো. আহসান হাবিব কামাল ও ১৫৭ জন কাউন্সিলর শপথ গ্রহণের পর নির্বাচনের আগে স্থানীয় জনগণকে দেয়া তাদের প্রতিশ্রুতিগুলো বাস্তবায়নের অঙ্গিকার ব্যক্ত করেছেন।
স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্র জানায়, নবনির্বাচিতরা শপথ নিলেও স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯-এর ৬ ধারা অনুযায়ী করপোরেশন গঠিত হওয়ার পর প্রথম বৈঠক হতে পরবর্তী পাঁচ বছর পর্যন্ত তারা দায়িত্ব পালন করবে। তবে তাদেরকে ক্ষমতা নিতে আরো প্রায় তিন মাস অপেক্ষা করতে হবে।
আইন অনুযায়ী রাজশাহী ও সিলেট সিটির মেয়র ও কাউন্সিলরদের মেয়াদোত্তীর্ণ হবে আগামী ১৭ সেপ্টেম্বর। খুলনা ও বরিশাল সিটির মেয়াদ শেষ হবে যথাক্রমে ২৪ সেপ্টেম্বর ও ৭ অক্টোবর। সিটি করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার পর নবনির্বাচিতরা দায়িত্ব গ্রহণ করবেন।
উল্লেখ্য, ১৫ জুন চার সিটি করপোরেশনে মেয়রসহ ১১৮টি সাধারণ কাউন্সিলর ও ৩৯টি সংরক্ষিত কাউন্সিলর পদে ভোট গ্রহণ করা হয়।
শপথ অনুষ্ঠান পরিচালনা করেন স্থানীয় সরকার বিভাগের সচিব আবুল আলম মো. শহীদ খান।
অন্যদের মধ্যে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক ও শেখ হাসিনার তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।