সকল মেনু

যত্রতত্র বিজিবি’র হয়রানিতে পড়ছে সম্মানিত পাসপোর্টযাত্রীরা

unnamed যশোর প্রতিনিধি: বেনাপোল কাস্টমস ও পুলিশ ইমিগ্রেশন চেকপোষ্ট পার হবার পর বিভিন্ন জায়গায় খোলা আকাশের নীচে রাস্তায় দাঁড়িয়ে সম্মানিত পাসপোর্টযাত্রীদের ল্যাগেজ চেকের নামে বিজিবি সদস্যরা পদে পদে হয়রানি করছে বলে একাধিক অভিযোগ করেছে পাসেপার্টযাত্রীরা। ভারত ভ্রমন শেষে দেশে ফিরে তারা এই হয়রানিতে পড়ে।
রোদ বৃষ্টিতে দাঁড়িয়ে রাস্তার পর তল্লাশি আবার কোন কোন সময় পাশে ক্যাম্পে নিয়ে তাদের সাথে খারাপ আচারন করার মত ঘটনা ঘটছে বলেও একাধিক সুত্র দাবি করছে।
ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রী নীলা পারভীন জানায় তারা পরিবারসহ ভারত থেকে ফেরার পথে বেনাপোল কাষ্টমসে তাদের আনিত কিছু মালামাল দেখানোর পর গেট পার হলে চলে আবার বিজিবির তল্লাশি। রাস্তায় দাঁড়িয়ে তাদের সম্পূন্ন ব্যাগ খুলে একটি একটি করে কেনাকাটা পন্য বের করে বিজিবিকে দেখাতে হয়েছে। তিনি আরো জানান, সুদুর কলকাতা থেকে এসে তাদের নিজ দেশে এসে পড়তে হচ্ছে হয়রানির শিকারে। ঢাকার আলমগীর হোসেন জানান, কাষ্টমস পার হয়ে বিজিবিকে ব্যাগ খুলে দেখানোর পর আবার তাদের ৩ কিলোমিটার দুরে বিজিবির চেকপোষ্ট আমড়াখালি নামক স্থানে যেয়ে দেখাতে হচ্ছে একই ভাবে ব্যাগ।
তিনি জানান আমি একজন ইমপোর্টার ব্যবসায়িক কাজে আমার ভারতে যেতে হয় মাঝে মধ্যে কিছু বিজিবি কর্তৃক আমাদের পদে পদে হয়রানি হতে হয়। তিনি আরো জানান, আমড়াখালি পার হওয়ার পর আবার নতুনহাট, খাজুরা নামক স্থানে আমাদের বিজিবি তল্লাশি করে। ব্যাগ খুলতে খুলতে একেবারে নাজেহাল হয়ে যেতে হয়। ঢাকার মুন্সীগঞ্জ এলাকার মনির হোসেন বলেন, সরকারের প্রশাসন তল্লাশি কর“ক এটা আমারা চাই। কিন্তু  পদে পদে এক এক জায়গায় একই   সংস্থার লোক তল্লাশি করছে এটা কোন ধরনে তল্লাশি। বিজিবির যদি চেক করার প্রয়োজন হয় তা হলে কাষ্টমসের সাথে একই জায়গায় তল্লাশি করলে ভালো হয়।
আমরা ও হয়রানির হাত থেকে রেহাই পাই। কিন্তু  এটা না করে বিজিবি সারা ব্যাগের সুতা পর্যান্ত টেনে বের করে কখনো কাউকে বলে আপনার মাল গোছান, কখনো কাউকে মালামাল সিজের স্লিপ ধরিয়ে দেয়। বেনাপোল চেকপোষ্টের গেট পার হলে যে ভাবে বিজিবি কর্তৃক সম্মানিত পাসেপোর্টযাত্রীদের ডাকা হয় আবার কখনো তাড়িয়ে ধরে তল্লাশি করা হয় তা দেখে মনে হয় আমরা কোন সভ্য সমাজে বাস করি-? মন্তব্য করলেন চায়না খাতুন নামে এক পােেসপার্টযাত্রী।
পাসেপার্টযাত্রীদের অভিযোগ ৫০০ টাকা ট্যাক্স দিয়ে বৈধ পথে যদি এ ভাবে হয়রানি হতে হয় তাহলে অবৈধ পথে যাতায়াত ভাল। প্রতিদিন রাস্তায় দাঁড়িয়ে বিজিবির বেনাপোল চেকপোষ্টে পাসেপোর্টযাত্রী হয়রানি উপলদ্ধি করে উৎসুক জনতা। আর সচেতন মানুষ পসেপোর্টযাত্রীদের হয়রানি করায় তাদের ধিক্কার দেন। এ ছাড়া বেনাপোল ২২ নং গোডাউনের সামনে বড়আঁচড়ার মোড়ে সাদা পোশাকে মাঝে মধ্যে অটো ঠেকিয়ে বেনাপোল পোর্ট থানা পুলিশদের চেক করতে দেখা যায়। পাসেপোর্ট যাত্রী মিনু খাতুন জানান, আমার নিকট থেকে বেনাপোল পোর্ট থানার পরিচয়ে সাদাপোশাকের পুলিশ জোর করে সম্প্রতি ২২ নং গোডাউনের সামনে থেকে ২০০ টাকা উৎকোচ নিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top