সকল মেনু

পাকিস্তানকে আমেরিকায় ‘সন্ত্রাসবাদী রাষ্ট্র’ ঘোষণার প্রক্রিয়াধীন

image_34651হটনিউজ ডেস্ক : পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদী রাষ্ট্র’ হিসেবে ঘোষণা করতে বিল পেশ হল মার্কিন কংগ্রেসে। মার্কিন কংগ্রেসের প্রতিনিধি টেড পো এক বিবৃতি দিয়ে বলেছেন, এখন সময় এসেছে পাকিস্তানকে জবাব দেওয়ার। সন্ত্রাসবাদকে মদত দিচ্ছে পাকিস্তান। সেই প্রেক্ষিতেই পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদী রাষ্ট্র’ হিসেবে চিহ্নিত করার সময় এসে গেছে বলে জানিয়েছেন তিনি। পাকিস্তান স্টেট স্পন্সর অফ টেররিজম ডেজিগনেশন অ্যাক্ট (এইচআর ৬০৬৯) মার্কিন কংগ্রেসে প্রবর্তন করেছেন রিপাবলিকান পার্টির প্রতিনিধি টেড পো। পো তার বিবৃতিতে ইসলামাবাদকে সরাসরি আক্রমণ করে বলেন, পাকিস্তান দীর্ঘদিন ধরে আমেরিকার শত্রুদের বিভিন্নভাবে মদত দিয়ে চলেছে। ওসামা বিন লাদেনকে পাকিস্তানে আশ্রয় দেওয়া থেকে হাক্কানি চক্রে সঙ্গে ইসলামাবাদের ঘনিষ্ঠ যোগাযোগ সব বিষয়ই উল্লেখ করেছেন তিনি।
আমেরিকায় পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদী রাষ্ট্র’ ঘোষণার প্রক্রিয়া শুরু
এই বিল পেশের ৯০ দিনের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে একটি রিপোর্ট দিতে হবে। রিপোর্টে ওবামাকে উল্লেখ করতে হবে আন্তর্জাতিক ক্ষেত্রে সন্ত্রাসবাদ প্রসঙ্গে পাকিস্তানের মনোভাব নিয়ে।

pakistan_34651_0

এই রিপোর্ট পেশের তিরিশ দিন পর ফের মার্কিন কংগ্রেসের সেক্রেটারিকে আরেকটি রিপোর্ট পেশ করতে হবে। সেখানে বলতে হবে কেন পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে ঘোষণা করা হচ্ছে। আর যদি না করা হয়, তাহলে বলতে হবে, কেন আইনগত ভাবে পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে চিহ্নিত করা গেল না।
অন্যদিকে, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে মার্কিন পররাষ্ট্র সচিব জন কেরি বলেন, পাকিস্তানের মাটি জঙ্গিরা স্বর্গরাজ্য হিসাবে ব্যাবহার করছে৷ অবিলম্বে তা বন্ধ করার ব্যবস্থা করুন৷

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top