জাতীয় ঢাকা

মন্ত্রী-এমপিদের হস্তক্ষেপেই প্রকল্প বাস্তবায়ন

Tib-bg20130721005828সিনিয়র করেসপন্ডেন্ট,হটনিউজটোয়েন্টিফোরবিডি.কম,সিরডাপ মিলনায়তন থেকে: মন্ত্রী ও এমপিদের হস্তক্ষেপে স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) প্রকল্প বাস্তবায়িত হয়ে থাকে। রাজনৈতিক নেতাদের মধ্যে সমঝোতার মাধ্যমে হয় কাজের বণ্টন।

রোববার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর: সুশাসনের সমস্যা ও উত্তরণের উপায়’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রস্তুতকৃত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

টিআইবির গবেষক নাহিদ শারমীন প্রতিবেদনটি উপস্থাপন করছেন।

দুপুর পৌণে একটায় এ রিপোর্ট লেখা পর্যন্ত গোলটেবিল আলোচনা চলছিলো।

প্রতিবেদনে এলজিইডির বিভিন্ন দুর্নীতির তথ্য উঠে আসে। তিন বছরে তৈরি করা টিআইবির প্রতিবেদনে বলা হয়, ক্ষমতাসীন রাজনৈতিক দলের পক্ষ থেকে নির্বাচিত জনপ্রতিনিধিরা যেসব এলাকা থেকে নির্বাচিত হয়েছেন সেসব এলাকায় প্রকল্প বাস্তবায়িত করা হয়। একই সঙ্গে রাজনৈতিক নেতাদের মধ্যে সমঝোতার মাধ্যমে কাজ বন্টন করা হয়। এতে ১০ থেকে ১৫ শতাংশ অর্থ সমঝোতাকারীদের মধ্যে ভাগ করা হয়।

২০১০ সালের ফেব্রুয়ারি থেকে শুরু করে ২০১৩ সালের মে পর্যন্ত এ গবেষণার তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করে এ প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে।

প্রতিবেদনে এলজিইডি’র আইনি কাঠামো ও এর সীমাবদ্ধতা, প্রাতিষ্ঠানিক অনিয়ম ও সীমাবদ্ধতা, জনবল ব্যবস্থাপনা সংক্রান্ত অনিয়ম ও সীমাবদ্ধতা, পরামর্শক নিয়োগ প্রক্রিয়ায় অনিয়ম, অনিয়মতান্ত্রিক লজিস্ট্রিকস ব্যবহার, আর্থিক কার্যক্রম নিরীক্ষায় (অডিট) সীমাবদ্ধতা, প্রকল্প গ্রহণে রাজনৈতিক হস্তক্ষেপ করার বিষয়গুলো উঠে আসে। এছাড়া সম্ভাব্যতা যাচাই না করে প্রকল্প প্রণয়ন, পরামর্শক প্রতিষ্ঠানকে সহায়তা না করা, প্রকল্প পরিকল্পনায় সংশোধন ও বাস্তবায়ন দীর্ঘসূত্রতা বিবেচনা না করা, প্রকল্প প্রস্তাবনায় ব্যয় প্রাক্কলনে অনিয়ম, প্রকল্পের ধারণা থেকে বাস্তবায়িত হওয়ার ক্ষেত্রে দীর্ঘসূত্রতা, প্রকল্প বাস্তবায়নে দুর্নীতি, প্রকৌশলী ও ঠিকাদারের মধ্যে সমঝোতার মাধ্যমে দুর্নীতি, বিল উত্তোলনের সময় দুর্নীতি এবং অন্যান্য দুর্নীতির বিষয়গুলো প্রতিবেদনে প্রকাশ পায়।

টিআইবির ট্রাস্টি বোর্ডের সাবেক চেয়ারপারসন এম. হাফিজ উদ্দিন খানের সভাপতিত্বে ও নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানের পরিচালনায় গোলটেবিল আলোচনায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত রয়েছেন- স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের শিক্ষক অধ্যাপক সালাহউদ্দিন এম. আমিনুজ্জামান। আরো উপস্থিত রয়েছেন এলজিইডির প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ, শাহজাদা এম. আকরাম প্রমুখ।