সকল মেনু

‘প্রেশার কুকার বোমা’ বিস্ফোরিত হয় নিউইয়র্কে

 newyork_34151হটনিউজ ডেস্ক:  যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শনিবার রাতে যে বোমা বিস্ফোরণ হয়, তা তৈরি করা হয় প্রেশার কুকারের সাহায্যে। একই রাতে আরেকটি ডিভাইস উদ্ধার করা হয়। সেটিও ছিল প্রেশার কুকার বোমা।
প্রেশার কুকারে বিস্ফোরক ভরে এ ধরনের বোমা তৈরি করা হয়। ২০১৩ সালে বোস্টন ম্যারাথনে যে বোমার বিস্ফোরণ ঘটানো হয়, সেটিও ছিল প্রেশার কুকার বোমা।
আইন প্রয়োগকারী সংস্থার শীর্ষ কর্মকর্তাদের বরাতে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, বিশেষভাবে তৈরি দুটি বোমাতেই ফ্লিপ মোবাইল ফোন ও ক্রিসমাস লাইট ব্যবহার করে বিস্ফোরণ ঘটানোর নকশা করা হয়েছিল। ম্যানহাটনের চেলসির বিস্ফোরণটিতে ২৯ জন আহত হন।
কর্মকর্তারা এটিকে সন্ত্রাসী তৎপরতা বলে চিহ্নিত করেছেন, কিন্তু এর কোনো উদ্দেশ্য বা এর সঙ্গে জড়িত কোনো সন্দেহভাজনকে শনাক্ত করতে পারেননি।
চেলসির যে স্থানটিতে বিস্ফোরণটি ঘটেছে তার চার ব্লক দূরে দ্বিতীয় বোমাটি পাওয়া যায়, পরে তা নিরাপদে সরিয়ে নেয়া হয়।
নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর এন্ড্রু কুমো বলেছেন, ‘উদ্ধার করা বোমাটির নকশা বিস্ফোরিত বোমাটির মতোই বলে ধারণা হচ্ছে।’
নিউইয়র্কের এসব ঘটনার কয়েক ঘন্টা আগে পার্শ্ববর্তী অঙ্গরাজ্য নিউ জার্সিতে একটি চ্যারিটি রেসের পথিমধ্য ডাস্টবিনে একটি পাইপ বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছিল। এই পাইপ বোমা থেকে প্রেশার কুকার বোমা দুটি অন্য ধরনের বলে জানিয়েছেন কুমো। নিউ জার্সির ওই বিস্ফোরণটিতে কেউ আঘাত পায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top