জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি

এলজিআরডিমন্ত্রীর নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ত্যাগ

 lgrd_minister-dhaka-times_128228নিজস্ব প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন । শুক্রবার রাতে তিনি নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়েন।

২০ সেপ্টেম্বর সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনের উদ্বোধন হবে। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এলজিআরডিমন্ত্রী উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। কানাডা ও যুক্তরাষ্ট্রের ১২ দিনের সফরে গত বুধবার প্রধানমন্ত্রী ঢাকা ত্যাগ করেন। বর্তমানে তিনি কানাডায় আছেন।

কানাডা সফর শেষে ১৮ সেপ্টেম্বর দুপুরে এয়ার কানাডার একটি ফ্লাইটে নিউইয়র্ক পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রীর। যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।

১৯ সেপ্টেম্বর জাতিসংঘের সদরদপ্তরে উদ্বাস্তু ও অভিবাসনের ওপর সাধারণ পরিষদের উচ্চ পযার্য়ের প্ল্যানারি বৈঠকে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। এরপর তিনি মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা এবং পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বিকালে জাতিসংঘে গ্লোবাল কমপেক্ট ফর সেফ, রেগুলার অ্যান্ড অর্ডালি মাইগ্রেশন: টুওয়ার্ডস রিয়ালাইজিং দ্য ২০৩০ এজেন্ডা ফর সা্সটেইনেবল ডেভেলপমেন্ট অ্যান্ড অ্যাচিভিং ফুল রেসপেক্ট ফর দ্য হিউম্যান রাইটস অ্যান্ড মাইগ্র্যান্টস শীর্ষক গোলটেবিলে কো-চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

২২ সেপ্টেম্বর শেখ হাসিনার সঙ্গে সুইজারল্যান্ডের প্রেসিডেন্টের দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে। ওই দিনই সুইডেনের প্রধানমন্ত্রী আয়োজিত গ্লোবাল ডিল ইনিশিয়েটিভের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। বিকালে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনের সাধারণ আলোচনায় বক্তব্য দেবেন শেখ হাসিনা।

রাতে নিউইয়র্কে হোটেল গ্র্যান্ড হায়াতে প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন এবং ২২ সেপ্টেম্বর নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে এক সংবাদ সম্মেলনে বক্তব্য দেবেন।

ওই দিনই সড়কপথে ভার্জিনিয়ার উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করবেন এবং ২৫ সেপ্টেম্বর এমিরেটস এয়ারওয়েজের ফ্লাইটে দেশের উদ্দেশে ওয়াশিংটন ডিসি ত্যাগ করবেন। ২৬ সেপ্টেম্বর বিকালে প্রধানমন্ত্রীর ঢাকায় ফেরার কথা রয়েছে।