সকল মেনু

সিরিয়ায় নিহতের সংখ্যা ৩ লাখ ছাড়িয়েছে

সিরিয়ায় নিহতের সংখ্যা ৩ লাখ ছাড়িয়েছে
সিরিয়ায় ২০১১ সাল থেকে শুরু হওয়া গৃহযুদ্ধে নিহতের সংখ্যা ৩ লাখ ছাড়িয়েছে। যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস মঙ্গলবার জানিয়েছে নতুন এই সংখ্যার কথা।
২০১১ সালের মার্চ মাসে শুরু হওয়া গৃহযুদ্ধে এখন পর্যন্ত ৩লক্ষ ১হাজার ৭শ৮১ জন নিহত হয়েছে। এর মধ্যে বেসামরিক নাগরিকের সংখ্যা ৮৬ হাজার। নিহত বেসামরিক নাগরিকদের মধ্যে ১৫হাজার ৯৯টি শিশু, ১০হাজার১৮জন নারী রয়েছে। ৫২হাজার৩শ৫৯জন বিদ্রোহী যোদ্ধা নিহত হয়েছে এবং সিরীয় সেনাবাহিনীর ৫৯হাজার৬জন নিহত হয়েছে।  এছাড়া আসাদ সরকারের সমর্থক যোদ্ধা নিহত হয়েছে ৪৮হাজার ৪৮জন যাদের মধ্যে সিরিয়া সহ লেবানন, ইরাক ও ইরানের যোদ্ধারা রয়েছে।
জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট এবং আল কায়েদা সমর্থিত ফাতেহ আল শাম ফ্রন্টের ৫২হাজার ৩১ জন নিহত হয়েছে।  মানবাধিকার সংগঠনটি জানিয়েছ, নিহত ৩হাজার ৬শ৪৫ জনকে চিহ্নিত করা যায়নি।  আগস্টে প্রকাশিত নিহতের সংখ্যার সঙ্গে আরো ৯ হাজার যোগ হয়েছে।
জাতিসংঘ ও বৃহৎ শক্তিগুলো সিরিয়ার রক্তাক্ত সংঘর্ষ বন্ধ করার জন্য বারংবার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে।  সোমবার সূর্যাস্ত থেকে সিরিয়ায় মস্কো ও ওয়াশিংটনের সমঝোতায় অস্ত্রবিরতি কার্যকর রয়েছে।  এএফপির সংবাদদাতা এবং স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, মঙ্গলবার পর্যন্ত এই অস্ত্রবিরতি কার্যকর রয়েছে।  ডেইলি মেইল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top