খুলনা জাতীয়

কাঙাল হরিনাথ মজুমদারের ১৮০ তম জন্মবার্ষিকী পালিত

kangal-horinath-kushtiaকাঞ্চন কুমার,কুষ্টিয়া থেকে:গ্রামীণ সাংবাদিকতার পথিকৃৎ কাঙাল হরিনাথ মজুমদারের ১৮০তম জন্মবার্ষিকী শনিবার পালিত হয়েছে। ১৮৩৩ সালের ২০ জুলাই (৫ শ্রাবন) কুষ্টিয়ার কুমারখালী উপজেলার কুন্ডুপাড়ার এক দরিদ্র পরিবারে জন্ম গ্রহণ করেন হরিনাথ মজুমদার। তবে তিনি কাঙাল হরিনাথ নামেই সমধিক পরিচিত ছিলেন। বৃটিশ শাসন আমলে তিনি জমিদার আর নীলকরদের বিরুদ্ধে কলম ধরেছিলেন। তবে যথাযথ সংরক্ষণের অভাবে আজ হারিয়ে যেতে বসেছে এ মনিষীর সব স্মৃতি চিহ্ন। এমনকি তাঁর এই জন্ম দিনে জেলা প্রশাসন বা স্থানীয় ভাবেও কোন আয়োজন নেই কাঙাল কুঠিরে।

শৈশবে গ্রামের ইংরেজী স্কুলে হরিনাথের লেখাপড়া শুরু হলেও আর্থিক অস্বচ্ছলতায় তা বেশী দুর অগ্রসর হয়নি। সে সময় মহাজন ও ইংরেজদের হাত থেকে অসহায় কৃষকদের রক্ষায় তিনি সাংবাদিকতা পেশা গ্রহণ করেন। প্রথমে তিনি ঈশ্বরচন্দ্র গুপ্তের ‘সংবাদ প্রভাকর’ পত্রিকায় সংবাদদাতা হিসেবে লেখা শুরু করলেও পরে ১৮৫৭ সালে তিনি নিজেই গ্রামবার্তা প্রকাশিকা নামে একটি দ্বি-মাসিক পত্রিকা বের করেন। প্রথমদিকে হাতে লিখে কাজ চললেও ১৮৭৩ সালে এটি সাপ্তাহিক হিসেবে ছাপাখানা থেকে প্রকাশ শুরু হয়। এতে তখনকার নীলকর ও জমিদারদের শোষণ-অত্যাচারের কাহিনী তুলে ধরা হতো। কিন্তু এই কীর্তিমান মানুষটির বাস্তুভিটা ও ছাপাখানাসহ সব স্মৃতি চিহ্ন সংরক্ষনের অভাবে হারিয়ে যেতে বসেছে।

বর্তমান সরকারের কাছে সব মহলের দাবি নির্ভীক সাংবাদিক কাঙাল হরিণাথের জীর্ণ কুঠির এবং তার স্মৃতি চিহ্ন রক্ষায় দ্রুত পদক্ষেপ নেয়ার।