সকল মেনু

চাঁদপুরের ৪২ গ্রামে ঈদ উদযাপিত হচ্ছে আজ

5007_eid-mubarakচাঁদপুর প্রতিনিধি: সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুরের চার উপজেলার প্রায় ৪২টি গ্রামে সোমবার উদযাপিত হচ্ছে ঈদুল আজহা। আজ এ অঞ্চলের মুসলমানরা ঈদের নামাজ আদায় করে পশু কোরবানি করবেন।

চাঁদপুর জেলার হাজীগঞ্জ, শাহরাস্তি, মতলব উত্তর ও ফরিদগঞ্জ উপজেলার আংশিক ও পূর্ণাঙ্গ কয়েকটি গ্রাম মিলে প্রায় ৪২ গ্রামের ধর্মপ্রাণ মুসলমান ঈদ পালন করছেন।

গ্রামগুলো হচ্ছে- হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, প্রতাপপুর, বলাখালের কিছু অংশ, ব্রাহ্মণিছোঁয়া, রামচন্দ্রপুরের কিছু অংশ, ওলিপুর ও উটতলী গ্রামের কিছু অংশ।

ফরিদগঞ্জ উপজেলা মধ্যে রয়েছে- সাচনমেঘ, বাসারা, সুরঙ্গচাউল, উভারামপুর, কাইতাড়া, ভুলাচো, মুন্সিরহাট, বদরপুর, বাছপাড়, ঘড়িহানার কিছু অংশ।

প্রতিবছর এসব গ্রামের মুসলমানগন সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা ও ঈদ পালন করে থাকেন।

১৯২৮ সালে হাজিগঞ্জ উপজেলার সাদ্রা দরবারের মরহুম পীর মাওলানা ইসহাক (রহ.) এ মতটি চালু করেন। পরে তার অনুসারী হয়ে এসব অঞ্চলের মুসলমানরা চাঁদ দেখার উপর নির্ভরশীল প্রতিটি ধর্মীয় উৎসব সৌদি আরবের সাথে মিল রেখে পালন করে আসছেন।

এসব অঞ্চলের ঈদগাহের ইমাম সাহেবরা জানান, বাংলাদেশ থেকে বিশ্ব মুসলিম উম্মাহর প্রাণকেন্দ্র সৌদি আরবের ভূ-খ- অনেকটা উচ্চতা থাকায় সৌদি আরব বাসিন্দারা সাধারণত আগে চাঁদ দেখে থাকেন।

তারা বলেন, বাংলাদেশ ও সৌদি আরবের সময়গত পার্থক্য ২ ঘণ্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড। তাই আমরা বাংলাদেশে ইসলামের অনুসারী হয়ে সামান্য সময় পার্থক্যের কারণে ঈদ পালনে একদিন অপেক্ষা করতে পারি না।

এ বিষয়ে ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম জানান, ‘দুই জন অফিসারের নেতৃত্বে ৬ জন পুলিশ সদস্য এসব অঞ্চলে টহলে থাকবেন।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top