জাতীয় ঢাকা

গোলাম আযমের রায়ের বিরুদ্ধে আপিল বিবেচনাধীন

war-tribunalsm20130720034301স্টাফ করেসপন্ডেন্ট,হটনিউজটোয়েন্টিফোরবিডি.কম,ঢাকা: জনগণের চাওয়ার প্রতিফলন ঘটাবে রাষ্ট্র এমন মন্তব্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন টিমের সমন্বয়ক ও রাষ্ট্রপক্ষের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান।

শনিবার সকালে গণজাগরণ মঞ্চের প্রতিনিধিদল অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে গোলাম আযমের রায়ের ব্যাপারে আনুষ্ঠানিক আপত্তি জানাতে গেলে তিনি এ মন্তব্য করেন। পাশাপাশি এ রায়ের বিরুদ্ধে আপিল করার বিষয়টি বিবেচনাধীন বলেও জানান।

এম কে রহমান বলেন, গণজাগরণমঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারসহ ১২/১৫ জনের একটি প্রতিনিধি দল অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে এসে দাবি জানান, যেহেতু গোলাম আযমের বিরুদ্ধে সব অভিযোগ প্রমাণিত হয়েছে। এবং তার শাস্তি মৃত্যুদণ্ডের সমান। তাই আপিল করে তার সবোর্চচ শাস্তি নিশ্চিত করতে হবে।

জবাবে আমরা বলেছি, আপিলের বিষয়টি আমাদের সক্রিয় বিবেচনায় রয়েছে। রায়ের কপি পাওয়ার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত, গত সোমবার জামায়াতের সাবেক আমীর গোলাম আযমকে মানবতা বিরোধী অপরাধের অভিযোগে ৯০ বছর কারাদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যূনাল-১।

গোলাম আযমের রায়ের বিরুদ্ধে সরকার পক্ষের আপিল করার দাবিতে গত শুক্রবার গনজাগরণ মঞ্চ শাহবাগে সমাবেশ করে। এছাড়া ২৭ ও ২৮ জুলাই “ইতিহাসের পোট্রেয়েট” শিরোনামে মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শন করবে গণজাগরণ মঞ্চ।