জাতীয় প্রধান খবর

যুদ্ধাপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্তে নতুন আইনের চিন্তা

 

যুদ্ধাপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্তে নতুন আইনের চিন্তা

স্টাফ রিপোর্টার ॥ জনগণের চাওয়া অনুযায়ী একাত্তরের মানবতাবিরোধী অপরাধীদের সম্পত্তির বিষয়ে ব্যবস্থা নিতে নতুন আইন করার চিন্তাভাবনা চলছে বলে জানালেন আইনমন্ত্রী আনিসুল হক। আজ বুধবার সচিবালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে এ কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, মানবতাবিরোধী অপরাধের বিচারে যাদের ফাঁসি কার্যকর হয়েছে, যারা দণ্ডপ্রাপ্ত হয়েছেন তাদের সম্পত্তির বিষয়ে জনগণের একটা দাবি উঠেছে। সেই দাবিটা পূরণে সরকার আইনি প্রক্রিয়া গ্রহণে চিন্তাভাবনা করছে। এর জন্য হয়তো বর্তমান আইন সংশোধন করা যেতে পারে অথবা নতুন আইন করতে হবে। তবে নতুন আইন করাই শ্রেয়। কারণ, যাদের ফাঁসি কার্যকর হয়েছে তাদের সম্পত্তির বিষয়ে আদালত নতুন করে সিদ্ধান্ত দিতে পারবেন না। আইনিভাবে তার সুযোগও নেই। তা ছাড়া মুসলিম আইন অনুযায়ী, তাদের সম্পত্তির মালিক উত্তরাধিকারীরা হয়েছেন। নতুন আইন হলে তাদের কাছ থেকে সম্পত্তি ফিরিয়ে নেওয়া যাবে। দুই মন্ত্রীর শপথ ভঙ্গের বিষয়ে জানতে চাইলে আনিসুল হক বলেন, তিনি মনে করেন, তাঁদের মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করার প্রয়োজন নেই। এছাড়াও সম্প্রতি এক বিচারপতির বক্তব্যের প্রসঙ্গ টেনে আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগের জন্য পৃথক সচিবালয় করার বিষয়ে আইন মন্ত্রণালয়ের কিছু করার নেই।

তিনি বলেন, বিচার বিভাগের সচিবালয় গঠনে আইন মন্ত্রণালয়ের ক্ষমতা নেই। এটা করতে হলে মন্ত্রিপরিষদের অনুমোদন সাপেক্ষে সংসদে আইন পাস করে করতে হবে।