সকল মেনু

পার্বতীপুরে কামার শিল্পীরা ব্যস্ত সময় পার করছে

unnamedরাইসুল ইসলাম, পার্বতীপুর (দিনাজপুর): পার্বতীপুরে আসন্ন পবিত্র ঈদ-উল-আযহাকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে কামার শিল্প সংশ্লিষ্ট মানুষেরা। ঈদ মানে  খুশি আনন্দ। আর ঈদুল আযহা যাদের পশু কোরবানি ফরজ তারাই কোরবানি দেবেন। কোরবানির পশু জবাইয়রে অন্যতম প্রয়োজনীয় দা, ছুরি, পাতি, বটিসহ বিভিন্ন ধরনের ধারালো যন্ত্রপাতি তৈরীতে ব্যস্ত সময় কাটাচ্ছেন এই কামারেরা। পশুর কোরবানির মাংস কাঁটাকাটি আর চামড়া ছড়ানোর কাজে চাপাতি, দা, ছুঁরি, বটিসহ কিছু ধারালো জিনিসের প্রয়োজন হয়।
তবে গত কয়কে বছররে তুলনায় এবার অনেক বেশি পশু কোরবানির মাংস কাঁটাকাটিতে ধারালো লোহার অস্ত্রপাতির চাহিদা বিক্রি বেড়ে চলেছে। ঈদ যত ঘনিয়ে আসছে কামার শিল্পীদের নতুন-পুরাতন বিভিন্ন মাংস কাঁটার সামগ্রী বিক্রি ততো বেশী হবে বলে পার্বতীপুরের ৩নং রামপুর ইউনিয়নের কামার শিল্পী মহিন্দ্র নাথ সরকার জানান। মহিন্দ্র নাথ সরকার (৬০) দীর্ঘ ৪৫ বছর থেকে এ পেশার সাথে সংশ্লিষ্ট। তিনি বলেন, ঈদুল আযহার অন্যতম কাজ হচ্ছে পশু কোরবানি (জবাই) করা। আর জবেহ করার জন্য অন্যতম উপাদান হল এসব যন্ত্রপাতি। সারা বছরে তৈরীকৃত এসব যন্ত্রপাতি যত বিক্রি হয়না তার চেয়ে বেশি বিক্রি হয় কোরবানী ঈদে। কারন হিসাবে মহিন্দ্র বলেন, পশু জবেহ করার জন্য ধারালো অস্ত্রের প্রয়োজন। তাই প্রতি বছর নতুন নতুন অস্ত্রের প্রয়োজন পরে। একারনে ঈদকে কেন্দ্র করে দা, ছুরি, চাপাতি ও বটিসহ নানা দেশীয় যন্ত্রপাতি তৈরীতে ব্যস্ত হয়ে পড়ে কামার শিল্পীরা।
পার্বতীপুরের সকল হাট-বাজারে এসব তৈরীকৃত হাতিয়ার সামগ্রী বিক্রি করা হচ্ছে এখন। এসব হাতিয়ার সামগ্রী তৈরীর  খরচের তুলনায় যৎসামান্য লাভে তা বিক্রি করছেন ব্যবসায়ীরা। বছরের অন্যান্য সময়ের চেয়ে কোরবানির সময়টাতে কামার শিল্পীদের কাজের চাপ অনেক বেড়ে যায়। সেই সঙ্গে বেড়ে যায় তাদের আয়-রোজগারও। উপজলোর ১০টি ইউনিয়নে অন্তত ৪ শতাধকি কামার পরিবরের বসবাস রয়েছে বলে কামার মহিন্দ্র নাথ সরকার ও চাঁন (৩৮)। মহিন্দ্র নাথ সরকার এ পেশায় এসেছেন তার বাবার হাত ধরে। তার ব্যবসার স্থল নতুন বাজার। অপরদিকে পার্বতীপুর রেল বাজারে অবস্থিত চাঁনের কামারশালা। সে এ পেশায় এসেছে ১৬বছর বয়সে। তার বাবা ভানুয়া সৈয়দপুর রেলওয়ের ওয়ার্কসপে কামারশালায় কাজ করতো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top