সকল মেনু

কেরানীগঞ্জে নতুন ক‌্যাম্পাস পাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

                                                                                         কেরানীগঞ্জে নতুন ক‌্যাম্পাস পাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

অনলাইন রিপোর্টার ॥ গত এক মাসের বেশি সময় ধরে হলের দাবিতে আন্দোলন করতে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের জন্য নতুন এক সুখবর দিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি জানিয়েছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জন্য কেরানিগঞ্জে ‘অখণ্ড জমিতে’ সব সুযোগ-সুবিধা সম্বলিত নতুন স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সরকারের এই সিদ্ধান্ত জানিয়ে বলেন, মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়ে যাওয়ায় আমরা খুবই আনন্দিত।

আবাসিক হলের দাবিতে গত প্রায় এক মাস ধরে শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষাপটে সরকারের এই সিদ্ধান্ত এল। কেরানীগঞ্জে নতুন ক‌্যাম্পাস হলেও পুরান ঢাকার চিত্তরঞ্জন এভিনিউয়ে এ বিশ্ববিদ‌্যালয়ের ঐতিহ‌্য‌বাহী পুরনো স্থাপনাগুলোও থাকবে বলে জানিয়েছেন মন্ত্রী। তিনি বলেছেন, তখন কোনটি মূল ক‌্যাম্পাস হবে, কোথায় কী কাজ হবে- সেসব বিষয়ে একটি মহাপরিকল্পনা তৈরি করা হবে।

জগন্নাথের ছাত্রদের জন‌্য কেরানীগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ১০ তলা একটি আবাসিক হল নির্মাণের যে প্রকল্প নেওয়া হয়েছে, সেখানেই আরও জমি নিয়ে এই ক‌্যাম্পাস হবে বলে জানান নাহিদ।

তিনি বলেন, ‘ওখানে ২৫ বিঘা জায়গা কেনা আছে। ওই জায়গার আশপাশে আরও জমি আছে। সবার সঙ্গে কথা বলে নিশ্চিত হয়েছি। বিশ্ববিদ‌্যালয়ের যে পরিমাণ জমি প্রয়োজন, তা ওখান থেকে নিতে পারব।’ ২৫ বিঘার সঙ্গে আরও যে জমি প্রয়োজন হবে, তা কেনা বা সরকারি নিয়ম অনুযায়ী অধিগ্রহণ করা হবে। যত দ্রুত সম্ভব এই অধিগ্রহণ প্রক্রিয়া শুরু হবে বলে জানান তিনি।

এর আগে সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বৈঠক শেষে সাংবাদিকদের মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম জানান, একটি অখণ্ড জমিতে হল, হোস্টেল, প্রশাসনিক ভবন, টিএসসিসহ পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য যার যা দরকার তা যেন করা যায় শিক্ষামন্ত্রীকে এমন নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top