সকল মেনু

ওয়ানডে বিশ্ব কাপে সরাসরি খেলবে বাংলাদেশ, পারবে না পাকিস্তান !

ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষ স্থান ধরে রাখলো অস্ট্রেলিয়া।দ্বিতীয় স্থানে থাকা নিউজিল্যান্ডের তুলনায় অসিদের পয়েন্টের ব্যবধান এখন ১১। অস্ট্রেলিয়ার কাছে সিরিজ পরাজিত হলেও শ্রীলংকা মাত্র এক পয়েন্ট হারিয়ে টেবিলের ষষ্ঠ স্থানেই রয়েছে। এদিকে ইংল্যান্ড পাকিস্তানের বিপক্ষে সিরিজে জয়ী হয়ে এক পয়েন্ট সংগ্রহ করায় তাদের পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৭।

ভারত ও দক্ষিণ আফ্রিকার থেকে তিন পয়েন্ট পিছিয়ে ইংল্যান্ড তার পুরনো পঞ্চম স্থান ধরে রেখেছে। দশমিকের কম পয়েন্টে এগিয়ে থেকে প্রোটিয়াদের উপরে তৃতীয় স্থানে রয়েছে ভারত। তবে ওয়ানডে র‍্যাংকিংয়ে  দিনে দিনেই অবনতি হচ্ছে পাকিস্তানের। ২০০১ সালে বর্তমান র‍্যাংকিংয়ে  পদ্ধতি চালু হওয়ার পরে এই প্রথম পাকিস্তান নিজেদের সবচেয়ে কম পয়েন্ট নিয়ে তালিকায় নবম স্থানে রয়েছে। স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে কোনমতে হোয়াইট ওয়াশ এড়িয়ে পাকিস্তানের বর্তমান সংগ্রহ ৮৬। অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের থেকে তাদের পয়েন্টের ব্যবধান ৮।

এই অবস্থায় ২০১৯ সালে আইসিসি ক্রিকেট বিশ্বকাপে সরাসরি খেলা নিয়ে পাকিস্তানের সংশয় সৃষ্টি হয়েছে। বিশ্বকাপে খেলার জন্য স্বাগতিক ইংল্যান্ড বাদে র‍্যাংকিংয়ে শীর্ষ সাতে থাকা দলগুলোই কেবল সরাসরি অংশ নিতে পারবে। বাকি দুটি দলকে বাছাইপর্বে বাঁধা পেরিয়ে নিজেদের যোগ্যতার প্রমান দিতে হবে। ২০১৮ সালে বাংলাদেশে অনুষ্ঠিত বাছাইপর্বে ১০টি দল অংশ নিবে।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top