সকল মেনু

প্রাণভিক্ষা চাইবেন না মীর কাসেম: আইজি প্রিজন

ফাইল ফটো

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলী প্রাণভিক্ষা চাইবেন না বলে জানিয়েছেন আইজি প্রিজন ব্রি. জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন।

আজ শুক্রবার দুপুরে তিনি এ তথ্য নিশ্চিত করেন।

গাজীপুরের কাশিমপুর-২ কারাসূত্র জানায়, দুপুরের পর মীর কাসেম আলীর কাছে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার বিষয়ে জানতে চায় কারাকর্তৃপক্ষ। এসময় তিনি প্রাণভিক্ষা চাইবেন না বলে জানিয়ে দেন। এর আগে গত বুধ ও বৃহস্পতিবার তার কাছে প্রাণভিক্ষার ব্যাপারে জানতে চাওয়া হলে তিনি ভাবার জন্য সময় চান।

গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর জেল সুপার প্রশান্ত কুমার বণিক জানান, ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ পেলে ফাঁসি কার্যকরের পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

গত মঙ্গলবার (৩০ আগস্ট) মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের কর্মপরিষদ সদস্য মীর কাসেম আলীর ফাঁসি বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফাঁসির রায়ের পুনর্বিবেচনা চেয়ে মীর কাসেমের রিভিউ আবেদন খারিজ করে এ রায় ঘোষণা করেন প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ।

সর্বোচ্চ আদালতের সর্বশেষ এ রায়ের মধ্য দিয়ে শেষ হয় মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনীর সহযোগী কিলিং স্কোয়াড আলবদর বাহিনীর তৃতীয় শীর্ষ নেতা মীর কাসেমের মামলার আইনি লড়াই।

আর রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা না চাওয়ার সিদ্ধান্তের পর ফাঁসিতে ঝুলিয়ে রায় কার্যকর করা হবে যে কোনো সময়।

৬৩ বছর বয়সী মীর কাসেম গ্রেপ্তারের পর ২০১২ সাল থেকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের ফাঁসির কনডেম সেলে বন্দি। ২০১৪ সালের আগে তিনি এ কারাগারে হাজতবাসকালে ডিভিশনপ্রাপ্ত বন্দির মর্যাদায় ছিলেন। ফাঁসির দণ্ডপ্রাপ্ত হওয়ার পর তাকে কনডেম সেলে পাঠানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top