আন্তর্জাতিক

আফগান সমাজে নারীর অবদান বাড়াবে যুক্তরাষ্ট্র

8আন্তর্জাতিক : আফগানিস্তানে নারীর অবদান বাড়ানোর উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র।সমাজে নারীর ভূমিকা বাড়াতে ২০ কোটি ডলারের কর্মসূচি চালু হচ্ছে। ‘প্রমোট’ নামের এ কর্মসূচির আওতায় আফগানিস্তানে ১৮ থেকে ৩০ বছর বয়সী নারীদেরকে চাকরির জন্য যোগ্য করে গড়ে তোলা হবে, ঋণ এবং ক্ষুদ্রঋণ দিয়ে সহায়তা করা হবে নারী উদ্যোক্তাদের, নীতিনির্ধারণে ভূমিকা রাখতে আগ্রহী নারীদেরকে দেয়া হবে যথাযথ প্রশিক্ষণ। দেশে প্রবৃদ্ধি বাড়াতে ক্ষুদ্র ব্যবসার প্রসার ঘটানোর লক্ষ্যে পৌঁছার চেষ্টা চলবে এ কর্মসূচির মধ্য দিয়ে। অস্ট্রেলিয়া, ব্রিটেন, জাপান এবং ইউরোপীয় ইউনিয়ন এ কর্মসূচিতে অর্থ সাহায্য দেয়ার আগ্রহ প্রকাশ করেছে। এ সাহায্য পাওয়া গেলে উন্নয়ন তহবিল দ্বিগুণ হওয়ারও আশা আছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্র সরকারের প্রধান ত্রাণ সংস্থা ইউএসএআইডি’র প্রধান রাজিব শাহ।
কোনো দেশের নারী উন্নয়নে আন্তর্জাতিক এ উন্নয়ন সংস্থাটি এবারই সবচেয়ে বেশি তহবিল বিনিয়োগ করছে বলে এক সাক্ষাৎকারে জানান রাজিব। তিনি বলেন, অন্যান্য দেশ অর্থ যোগান দিলে মোট তহবিল দাঁড়াতে পারে ৪১ দশমিক ৬ কোটি ডলারে।
যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী ২০১৪ সালে আফগানিস্তান ছেড়ে চলে গেলে নারীদের অবস্থান নাজুক হয়ে পড়তে পারে বলে অনেকেই শঙ্কিত।বিশেষ করে তালেবানদের রাজনৈতিক প্রভাব-প্রতিপত্তি বেড়ে গেলে কোণঠাসা হয়ে পড়তে পারে নারীরা। এ দৃষ্টিকোণ থেকে আগামী দশকে আফগানিস্তানের সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক আবহে নারীর সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র চমৎকার উদ্যোগ নিয়েছে বলে মন্তব্য করেছেন রাজিব।