সকল মেনু

টেকনাফ স্থলবন্দরে আগস্টে লক্ষ্যমাত্রার চেয়ে বেশী রাজস্ব আদায়

image-34745-1472736474

কক্সবাজারের টেকনাফ স্থলবন্দরে আগস্ট মাসে ৭ কোটি ৬৬ লাখ ৪৮ হাজার ৭৮৭ টাকার রাজস্ব আদায় হয়েছে। তবে মাসিক লক্ষ্যমাত্রার চেয়ে ১ কোটি ৭১ লাখ টাকার বেশী রাজস্ব আদায় হয় বলে জানায় বন্দর সংশ্লিষ্টরা।

শুল্ক বিভাগ সূত্র জানায়, ২০১৬-১৭ অর্থ বছরের আগস্ট মাসে ৩৭৫টি বিল অব এন্ট্রির মাধ্যমে ৭ কোটি ৬৬ লাখ ৪৮ হাজার ৭৮৭ টাকার রাজস্ব আদায় হয়েছে। ফলে মিয়ানমার থেকে ৪৪ কোটি ১ লাখ ৯৮ হাজার ৩৩৬ টাকার পণ্য আমদানি করা হয়।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক আগস্ট মাসে ৫ কোটি ৯৫ লাখ টাকার মাসিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। লক্ষ্য মাত্রার চেয়ে ১ কোটি ৭১ লাখ ৪৮ হাজার ৭৮৭ টাকার রাজস্ব বেশী আদায় করতে সক্ষম হয়েছে।

অপরদিকে ৫৫টি বিল অব এক্সর্পোটের মাধ্যমে মিয়ানমারে ২ কোটি ৬০ লাখ ২৫ হাজার ৯২১ টাকার মালামাল রপ্তানি করা হয়েছে বলে জানা গেছে।

এদিকে প্রতিবছর মিয়ানমার থেকে শত কোটি টাকার পণ্য আমদানী হলেও বাংলাদেশ থেকে পণ্য রপ্তানী হয় অতি নগণ্য। যার কারণে আমদানীর তুলনায় রপ্তানী অতি সামান্য। এর থেকে উত্তোরনে মিয়ানমারে বাংলাদেশী পণ্যের নতুন বাজার সৃষ্টি করতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

টেকনাফ স্থলবন্দর শুল্ক কর্মকর্তা নু-চ-প্রু মার্মা জানান, গত আগস্ট মাসে বৈরী আবহাওয়ার মাঝেও মিয়ানমার থেকে পণ্য আমদানী হওয়ায় মাসিক লক্ষ্যমাত্রার চেয়ে বেশী রাজস্ব আদায় করা সম্ভব হয়েছে। তাছাড়া মিয়ানমারে দেশীয় পণ্য রপ্তানী অনেকটা স্বাভাবিক রয়েছে। সীমান্ত বাণিজ্য ব্যবসাকে আরও গতিশীল করতে ব্যবসায়ীদের আমদানী-রপ্তানী বাড়াতে সংশ্লিষ্টদের সহযোগিতা কামনা করেছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top