জাতীয় ঢাকা সাহিত্য

হুমায়ূন আহমেদের গ্রামের বাড়ি নেত্রকোনায় মৃত্যুবার্ষিকী পালিত

picনেত্রকোনা প্রতিনিধি:উপমহাদেশের কালজয়ী কথাশিল্পী হুমায়ুন আহমেদের গ্রামের বাড়ি নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে তারই প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্টান শহীদ স্মৃতি বিদ্যাপীঠ এ দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্য দিয়ে আজ শুক্রবার ১ম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

সকালে স্কুেল হুমায়ূন আহমেদের প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পনের মধ্য দিয়ে শুরু হয় দিনের কর্মসূচী। পরে স্কুলে কালো পতাকা উত্তোলনের পর কালোব্যাজ ধারন করে স্কুল প্রাঙ্গন থেকে একটি শোকর‌্যালী বের হয়। র‌্যালিটি কুতুবপুর বাজার এলাকা ঘুরে স্কুল প্রাঙ্গনে এসে শেষ হয়। শোকর‌্যালীতে স্কুলের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও এলাকার নানা শ্রেনী পেশার মানুষ অংশ নেন। এছাড়াও স্কুলে কোরআন তেলাওয়াত, স্মরণসভা ও দোয়ামাহফিল হয়েছে। হুমায়ূন আহমেদের চাচা আলতাফুর রহমানের সভাপতিত্বে স্মরণসভায় বক্তব্য রাখেন, স্কুলের প্রধান শিক্ষক মোঃ আসাদুজ্জামান, ওবায়দুল্লাহ আওয়াল প্রমুখ। বিকালে অনুষ্ঠিত হয় দোয়া ও ইফতার মাহফিল ।

এদিকে জেলার কেন্দুয়া ও মোহনগঞ্জ উপজেলা সদরেও কথাশিল্পীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে শোকর‌্যালী ও স্মরনসভা হয়েছে। সকালে কেন্দুয়া উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদের উদ্যোগে শোকর‌্যালী বের হয়ে কয়েকটি সড়ক ঘুরে উপজেলা পরিষদের মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে সেখানে মজিবুর রহমানের সভাপতিত্বে এক স্মরণসভায় বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম, অধ্যাপক রনেন সরকার, রহমান জীবন প্রমুখ। তাহমিনা আক্তারের সভাপতিত্বে মোহনগঞ্জ উপজেলা পরিষদের মিলনায়তনে অনুষ্টিত স্মরণসভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান শহীদ ইকবাল, উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান প্রমুখ।