সকল মেনু

তৈরি পোশাক খাতেই প্রবৃদ্ধির ধরে রেখেছে বাংলাদেশ: শিল্পমন্ত্রী

amir-hosen-amu_30938হটনিউজ২৪বিডি.কম : আন্তর্জাতিক ষড়যন্ত্র উপেক্ষা করে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পখাত টেকসই প্রবৃদ্ধির ধারা অব্যাহত রাখতে সক্ষম হয়েছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। আজ বুধবার যুক্তরাষ্ট্রভিত্তিক কনফারেন্স অ্যান্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেড আয়োজিত তৈরি পোশাক শিল্পখাতের অত্যাধুনিক প্রযুক্তি বিষয়ক ‘১৭তম টেক্সটেক বাংলাদেশ ২০১৬’ শীর্ষক আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধনকালে শিল্পমন্ত্রী এ মন্তব্য করেন।

তিনি বলেন,রানা প্লাজা ও তাজরীন ফ্যাশনে ষদুর্ঘটনার পর থেকে বাংলাদেশের তৈরি পোশাকখাতের বিরুদ্ধে প্রতিযোগীরা বিভিন্ন ধরনের ষড়যন্ত্র করে আসছে। কিন্তু সরকারের নীতি সহায়তা,উদ্যোক্তাদের সাহস এবং দক্ষ শ্রমিকদের প্রচেষ্টায় এসব ষড়যন্ত্র মোকাবেলা করে বাংলাদেশ ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে তৈরি পোশাকখাতে ৫০ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে।

শিল্পমন্ত্রী আরও বলেন,শ্রমিকের নিরাপত্তাসহ বিভিন্ন কারণ দেখিয়ে যুক্তরাষ্ট্র তৈরি পোশাক শিল্পখাতে বাংলাদেশের জিএসপি সুবিধা বাতিল করেছিল।এটি ফিরে পেতে সরকারি-বেসরকারি উদ্যোগে তৈরি পোশাক শিল্প কারখানার কর্মপরিবেশ উন্নয়ন,শ্রম নিরাপত্তা জোরদার,পেশাগত ও স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলা,ন্যূনতম মজুরি নির্ধারণ,কারখানা পরিদর্শনসহ বিভিন্ন বিষয়ে ব্যাপক উন্নয়নমূলক কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে।

উল্লেখ্য,চার দিনব্যাপী এ আন্তর্জাতিক প্রদর্শনী আজ থেকে শুরু হয়ে ৩ সেপ্টেম্বর শেষ হবে। এতে বিশ্বের ২৩টি দেশের ১ হাজার ৫০টি কোম্পানি অংশ নিচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top