সকল মেনু

কারাগারে মীর কাসেমকে খারিজের রায় পড়ে শুনানো হয়েছে

কারাগারে মীর কাসেমকে খারিজের রায় পড়ে শুনানো হয়েছে

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এর কনডেম সেলে বন্ধি মানবতা বিরোধী অপরাধের মামলায় ফাঁসির দ-প্রাপ্ত আসামী জামায়াত নেতা মীর কাসেম আলীকে ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজের রায় ও আদেশ আজ বুধবার পড়ে শুনিয়েছেন কারা কর্তৃপক্ষ। মীর কাসেম আলী তাৎক্ষণিক মন্তব্যে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কিনা সে ব্যাপারে তিনি কারা কর্তৃপক্ষকে পরে জানাবেন বলে জানিয়েছেন। কারা কর্তৃপক্ষ জানায়, এসময় তাকে কিছুটা চিন্তাযুক্ত দেখা গেছে।

গাজীপুরস্থিত কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর সুপার প্রশান্ত কুমার বণিক জানান, মানবতা বিরোধী যুদ্ধাপরাধের মামলায় ফাঁসির দন্ডপ্রাপ্ত আসামি জামায়াত নেতা মীর কাসেম আলী গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর কনডেম সেলে বন্দি রয়েছেন। আইনী লড়াইয়ের সর্বশেষধাপে মানবতাবিরোধী যুদ্ধাপরাধের মামলায় মীর কাশেম আলীর ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন সুপ্রীম কোর্টের আপীল বিভাগ কর্তৃক মঙ্গলবার খারিজের রায় দেন। ওই রিভিউ আবেদন খারিজের রায় ও আদেশের কপি ট্রাইব্যুনাল হয়ে কেরানীগঞ্জের নতুন কেন্দ্রীয় কারাগার থেকে পুলিশের প্রহরায় ওই কারাগারের এক কর্মকর্তার নেতৃত্বে মঙ্গলবার দিবাগত রাত ১২ টা ৪৮ মিনিটে গাজীপুরস্থিত কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২তে নিয়ে পৌঁছে দেয়া হয় যেখানে মীর কাশেম আলী বন্দি আছেন। আনুষ্ঠানিকতা শেষে এর বুধবার সকাল সাড়ে ৭টার দিকে মীর কাসেম আলীকে তার রায় ও আদেশ পড়ে শুনানো হয়। রায় পড়ে শোনানোর পর প্রাণভিক্ষার বিষয়ে মীর কাশেম আলীর কাছে সিদ্ধান্ত জানতে চান কারা কর্তৃপক্ষ। তাৎক্ষণিক মন্তব্যে মীর কাশেম আলী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কিনা সে ব্যাপারে তিনি পরে কারা কর্তৃপক্ষকে জানাবেন বলে সময় নিয়েছেন। রিভিউয়ের রায় পড়ে শোনানোর সময় মীর কাশেম আলীকে অনেকটা চিন্তাযুক্ত ও ভাবনায় থাকতে দেখা গেছে। তিনি বুধবার সকালে খাওয়া দাওয়া করেছেন। মানসিক ভাবে ভেঙ্গে পড়ায় মঙ্গলবার থেকেই তার উচ্চ রক্ত চাপ কিছুটা বেড়েছে। কোন কারাগারে মীর কাশেম আলীর দন্ড কার্যকর করা হবে এখনো তা নিশ্চিত হয়নি। তবে এ কারাগারে ফাঁসির দন্ড কার্যকরের জন্য জল্লাদসহ সকল প্রস্তুতি রয়েছে।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top