সকল মেনু

গায়ের ব্যথা কমাতে প্রতি ঘুমানোর আগে গোসল করুন আদা-জলে

health-2_30817হটনিউজ২৪বিডি.কম : পরীক্ষার আগে আদা-জল খেয়ে পড়াশোনা বা কোনো বড় কাজে আদা-জল খেয়ে লাগতে হয় এ কথা ছোট থেকেই শুনেছি। আবার সর্দি, কাশি হলে মায়েরা আদা ছেঁচে জল খাওয়াতেন, আদা কুচি রাখতে বলতেন।

বাতের ব্যথা বা যে কোনো ব্যথা উপশমে আদা, কাঁচা হলুদের কেরামতিও শুনেছি। কিন্তু এত সবই গেল আদা খাওয়ার গল্প। জানেন কি, শুধু খাওয়া নয়, গোসল করার জন্যও দারুণ উপকারী আদা-জল?

এই বিষয়ে গবেষণা চালিয়েছিলেন এক দল গবেষক। বাতের ব্যথায় কাবু মোট ২০ জন প্রাপ্তবয়স্কের ওপর গবেষণা চালান তারা। টানা ১ সপ্তাহ ধরে প্রতি দিন ৩০ মিনিট আদা জলে স্নান করে তারা। ১ সপ্তাহ আগে এদের মধ্যে ৮০ শতাংশ নিজেদের শরীরের অবস্থা নিয়ে অসন্তুষ্ট ছিলেন। ১ সপ্তাহ এদের মধ্যে ৭০ শতাংশ জানান, তাদের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। গবেষকরা জানাচ্ছেন, শুধু বাতের ব্যথা নয়, যে কোনো ব্যথার উপশমেই আপনিও প্রতিদিন ঘুমানোর আগে করতে পারেন আদা-জলে গোসল।

জার্নাল অব হোলিস্টিক নার্সিংয়ে প্রকাশিত হয়েছে এই গবেষণার ফল। দেখে নিন কী ভাবে করবেন আদা-জলে স্নান,

কী লাগবে
১. বাথ টব ভর্তি গরম জল
২. ৫-৬ ইঞ্চি আদার মূল

কী ভাবে বানাবেন
১. বাথটবে হট ওয়াটার ভরতে দিয়ে আদা কুচি দিন। জল ভরে গেলে ৫-১০ মিনিট রেখে দিন। এ বার এই জলে গা ডুবিয়ে বসে থাকুন ৩০ মিনিট।
পেশী ও হাড়ের ব্যথা কমাতে প্রতি দিন শোওয়ার আগে করে নিন আদা-জলে গোসল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top