সকল মেনু

বিবেকের তাড়না!

unnamedশামছুজ্জামান নাঈম,মালয়েশিয়াঃ মানুষ কোন ধরণের অন্যায় কাজ করার সময় হিতাহিত জ্ঞান না থাকলেও পরে স্বীয় কর্মের জন্য লজ্জিত হন। আর এ পাপবোধ স্বীকার করার ফলে অপরাধীও অনেক সময় সকলের কাছে প্রিয় ব্যক্তিতে পরিনত হন।

বর্তমান সময়ে হত্যাকাণ্ডসহ নানান ধরণের ভয়ঙ্কর অপরাধ সংগঠিতের পর আত্মসমর্পণ তো দুরের কথা অপরাধীকে খুঁজতে হিমশিম খেতে হয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে। সেক্ষেত্রে কোন অপরাধী যদি অপরাধ করার পর নিজ থেকে আত্মসমর্পণ করেন তাহলে একটু অবাক ই হতে হয়।

ঘটনাটি গত শুক্রবার ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ায় (আইআইইউএম)। যেখানে পড়াশুনা করে বিশ্বের প্রায় সবগুলো দেশের শিক্ষার্থীরা। জুমার নামাজের ঠিক পূর্বমুহূর্তে আইআইইউএম-এর সেন্ট্রাল মসজিদে নামাজ পড়তে আসেন নাম না জানা এক বিদেশি ছাত্র। নামাজ শুরু হয়ে যাচ্ছে দেখে নিজের গাড়িটা কোন রকমে পার্কিং করে নামাজ পড়তে মসজিদে চলে যান।

নামাজ শেষে ফিরে এসে দেখেন, তাঁর গাড়ী পার্কিংয়ের ফলে অনেকেই পার্কিং থেকে গাড়ী বের করতে সমস্যা হয়। উপস্থিত অনেকের কাছে ক্ষমা চাইলেও বাসায় এসে মনে পড়ে উপস্থিত ছাড়াও তো অনেকেই কষ্ট পেয়েছেন তাঁর জন্য।

কিভাবে সকলের কাছে ক্ষমা চাওয়া যায় এনিয়ে চিন্তা করতে থাকেন। পরে তিনি কিছু চকলেট কিনে একটি খোলা বক্সে ঘটনাস্থলে রেখে দেন। এবং সেখানে নিজের কৃতকর্মের জন্য ক্ষমা চেয়ে সবাইকে চকোলেট গ্রহণের আহ্বান জানান।

বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সবাই ঐ ছাত্রকে সাধুবাদ জানান। তবে ঐ ছাত্রের নাম পরিচয় জানা যায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top